ওয়ানডে দলে ফিরলেন সাকিব-ইয়াসির

জায়গা হারিয়েছেন তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম ও মোসাদ্দেক হোসেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 02:10 PM
Updated : 24 Nov 2022, 02:10 PM

ভারতের বিপক্ষে পূর্ণ শক্তির দল পাচ্ছে বাংলাদেশ। চোট কাটিয়ে আগেই মাঠে ফেরা মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলি ফিরেছেন ওয়ানডে সিরিজের দল। ব্যক্তিগত কারণে জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ সিরিজে না খেলা সাকিব আল হাসানও ফিরেছেন ভারত বিপক্ষে। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বৃহস্পতিবার তিন ম্যাচের সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে। সেখানে জায়গা হয়নি বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম, বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ও ব্যাটিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনের। 

গত মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের পর ওয়ানডে খেলেননি সাকিব ও ইয়াসির। বিশ্বকাপ সুপার লিগের অংশ না হওয়ায় জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডেতে ছিলেন না সাকিব। পরে ব্যস্ত সূচির ফাঁকে বিশ্রামের জন্য পুরো জিম্বাবুয়ে সফর থেকেই ছুটি নেন তিনি।

অন্যদিকে দলের সঙ্গে ক্যারিবিয়ানে গিয়েছিলেন ইয়াসির। কিন্তু প্রস্তুতি ম্যাচে পিঠে চোট পান ২৬ বছর বয়সী এ ব্যাটসম্যান। যে কারণে ওয়েস্ট ইন্ডিজ তো বটেই, জিম্বাবুয়ে সফরেও খেলা হয়নি তার। সাকিবের মতোই দক্ষিণ আফ্রিকা সিরিজের পর ফের ওয়ানডে দলে ফিরলেন তিনি।

নুরুল হাসান সোহানের ক্ষেত্রেও বিষয়টি একপ্রকার ফেরা বলা চলে। টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে জিম্বাবুয়ে সফরে যান তিনি। ওয়ানডে সিরিজের দলেও ছিলেন নুরুল। কিন্তু দ্বিতীয় টি-টোয়েন্টিতে পাওয়া আঙুলের চোটে সেই সফরে আর খেলা হয়নি তার। তবে দলের সঙ্গে ছিলেন তিনি। 

প্রাথমিকভাবে জিম্বাবুয়ে সিরিজের ওয়ানডে দলে ছিলেন না ইবাদত হোসেন চৌধুরি। মুস্তাফিজুর রহমানের চোট শঙ্কায় তাকে পরে দলে নেওয়া হয়। ভারতের বিপক্ষে ওয়ানডেতেও জায়গা ধরে রেখেছেন ডানহাতি এই পেসার।

তিন ওয়ানডে ও দুই টেস্ট খেলতে আগামী ১ ডিসেম্বর বাংলাদেশে আসবে ভারত। মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৪ ডিসেম্বর মাঠে গড়াবে প্রথম ওয়ানডে। একই মাঠে ৭ তারিখ হবে পরের ম্যাচ। 

পরে তৃতীয় ওয়ানডে খেলতে চট্টগ্রাম চলে যাবে দুই দল। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১০ ডিসেম্বর হবে শেষ ম্যাচটি। 

বাংলাদেশের ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলি চৌধুরি, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন চৌধুরি, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক