ক্রিকেটকে বিদায় ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মর্গ্যানের

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2023, 11:19 AM
Updated : 13 Feb 2023, 11:19 AM

গত বছর আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনে দিয়ে কেবল ঘরোয়া ক্রিকেটে খেলছিলেন ওয়েন মর্গ্যান। কিন্তু সেখানেও তেমন ভালো করতে পারছিলেন না তিনি। পারফরম্যান্সে ভাটার টান দেখে এবার সব ধরনের ক্রিকেটকেই বিদায় বলে দিলেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অধিনায়ক।

সোমবার এক বিবৃতিতে প্রায় দুই দশকের ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দেন ৩৬ বছর বয়সী মর্গ্যান।

“অত্যন্ত গর্বের সঙ্গে আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। অনেক চিন্তা-ভাবনার পর, আমার মনে হয়েছে এই খেলা থেকে সরে আসার এটাই সঠিক সময়, যে খেলাটি আমাকে বছরের পর বছর ধরে অনেক কিছু দিয়েছে।”

“মিডলসেক্সে যোগ দেওয়ার জন্য ২০০৫ সালে ইংল্যান্ডে চলে যাওয়া থেকে, একেবারে শেষে এসএটোয়েন্টিতে পার্ল রয়্যালসের হয়ে খেলা, প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি।”

দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এসএটোয়েন্টিতে পার্ল রয়্যালসের হয়ে প্রিটোরিয়া ক্যাপিটালসের বিপক্ষে টি-টোয়েন্টিটি হয়ে রইল মর্গ্যানের ক্যারিয়ারের শেষ ম্যাচ। নতুন এই প্রতিযোগিতায় ৭ ম্যাচ খেলে ২১.৩৩ গড় ও এক ফিফটিতে ১২৮ রান করেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

২০২২ সালের জুনে ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তি টানেন ইংল্যান্ডের সফলতম অধিনায়ক মর্গ্যান। তার নেতৃত্বে ২০১৯ সালে ঘরের মাঠে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরে ইংলিশরা।

২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ইংল্যান্ড দলের অংশও ছিলেন মর্গ্যান। পরের আসরে তার নেতৃত্বে ফাইনাল খেলেছিল দলটি। কিন্তু সেবার শিরোপা ধরে রাখতে পারেনি তারা।

মর্গ্যানের ক্রিকেট ক্যারিয়ার শুরু অবশ্য আয়ারল্যান্ডে, ২০০৩ সালে। ৩ বছর পর আইরিশদের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটেও পা রাখেন তিনি, ওয়ানডে দিয়ে।

পরে ইংল্যান্ডকে বেছে নেন মর্গ্যান। দলটির হয়ে খেলা শুরু করেন ২০০৯ সালে। ইংলিশদের অধিনায়ক হিসেবে অ্যালেস্টার কুকের স্থলাভিষিক্ত হন তিনি ২০১৫ সালে।

সব মিলিয়ে ২৪৮ ওয়ানডে, ১৬ টেস্ট ও ১১৫ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেন মর্গ্যান। আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে তার নামের পাশে রান ১০ হাজার ৮৫৯। ওয়ানডে ও টেস্ট মিলিয়ে সেঞ্চুরি মোট ১৬টি। টি-টোয়েন্টিতে তিন অঙ্কের দেখা পাননি।

মর্গ্যানের প্রথম শ্রেণির ক্যারিয়ার শুরু ২০০৪ সালে, আয়ারল্যান্ডের হয়ে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে। এই সংস্করণে সবশেষ ম্যাচ খেলেন তিনি ২০১৯ সালে, মিডলসেক্সের হয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে ১০২ ম্যাচ খেলা মর্গ্যানের রান ৩৩.৩৯ গড়ে ৫ হাজার ৪২। সেঞ্চুরি ১১টি, ফিফটি ২৪টি।

২০ বছর আগে লিস্ট ‘এ’ দিয়ে শুরু তার পেশাদার ক্যারিয়ার। এই সংস্করণে খেলেছেন তিনি ৩৭৯ ম্যাচ। ২২ সেঞ্চুরি ও ৬৮ ফিফটিতে মোট রান তার ১১ হাজার ৬৫৪। ব্যাটিং গড় ৩৮.৮৪।

২০০৬ সালে টি-টোয়েন্টি সংস্করণে প্রথম পা পড়ে মর্গ্যানের। সেটাও মিডলসেক্সের হয়ে সারের বিপক্ষে। ২০ ওভারের ক্রিকেটে ৩৭৪ ম্যাচ খেলা মর্গ্যানের রান ৭ হাজার ৭৮০। সেঞ্চুরি নেই একটিও, পঞ্চাশ ছুঁতে পারেন তিনি ৩৮বার।

খেলোয়াড় হিসেবে ক্রিকেটকে বিদায় জানালেও এই খেলাটির সঙ্গে সম্পৃক্ত থাকবেন বলে জানালেন মর্গ্যান।

“যদিও আমি আমার খেলোয়াড়ি ক্যারিয়ারের ইতি টানছি, তবে আমি এই খেলার সঙ্গে জড়িত থাকব। একজন ধারাভাষ্যকার ও বিশ্লেষক হিসেবে আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে সম্প্রচারকারীদের সঙ্গে কাজ করব।”

মর্গ্যানকে ভবিষ্যত পথচলার জন্য শুভকামনা জানিয়েছে তার কাউন্টি ক্লাব মিডলসেক্স।

“ক্যারিয়ার জুড়ে এই ক্লাব ও খেলাটির জন্য ওয়েন যা করেছে, এর জন্য মিডলসেক্স ক্রিকেট তাকে ধন্যবাদ জানাতে চায়। আমরা তার সাফল্যে ভূমিকা রাখতে পেরে অত্যন্ত গর্বিত। মিডিয়াতে তার ভবিষ্যত ক্যারিয়ারের জন্য সাফল্য কামনা করি।"