সূর্যকুমারের বিধ্বংসী সেঞ্চুরিতে সিরিজ ভারতের

রানের পাহাড় গড়ে তৃতীয় টি-টোয়েন্টি শ্রীলঙ্কাকে অনায়াসে হারাল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2023, 05:01 PM
Updated : 7 Jan 2023, 05:01 PM

সূর্যকুমার যাদবের সামনে বল ফেলার যেন জায়গা খুঁজে পেলেন না শ্রীলঙ্কার বোলাররা। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটসম্যান খুনে ব্যাটিংয়ে উপহার দিলেন বিধ্বংসী সেঞ্চুরি। বাকিটা সারলেন বোলাররা। বিশাল জয়ে সিরিজ নিজেদের করে নিল ভারত।

তৃতীয় টি-টোয়েন্টিতে শনিবার রাজকোর্টে ভারতের জয় ৯১ রানে। এই সংস্করণে শ্রীলঙ্কার বিপক্ষে রানের দিক থেকে তাদের দ্বিতীয় বড় জয় এটি।

নিজেদের পঞ্চম সর্বোচ্চ ২২৮ রানের সংগ্রহ গড়ে ভারত ৫ উইকেট হারিয়ে। ৫১ বলে অপরাজিত ১১২ রানের টর্নেডো ইনিংস খেলে ম্যাচের নায়ক সূর্যকুমার। ৯ ছক্কা ও ৭টি চারে গড়া তার তৃতীয় সেঞ্চুরির ইনিংসটি।

বড় লক্ষ্য তাড়ায় বিনা উইকেটে ৪৪ থেকে সপ্তদশ ওভারে শ্রীলঙ্কা গুটিয়ে যায় ১৩৭ রানে।

প্রথম ম্যাচে ভারতের জয়ের পর দ্বিতীয়টি জিতে সমতা ফেরায় লঙ্কানরা। ‘ফাইনালে’ পরিণত হওয়া শেষ ম্যাচে সফরকারীরা পাত্তাই পেল না। ২-১-এ সিরিজ জিতল স্বাগতিকরা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে চতুর্থ বলে ইশান কিষানকে হারায় ভারত। প্রথম দুই ওভারে রান ছিল কেবল ৭। এরপরই ওঠে ঝড়। যার শুরুটা করেন শুবমান গিল ও রাহুল ত্রিপাঠি।

চামিকা করুনারত্নেকে টানা দুই ছক্কার পর ত্রিপাঠি পরের বলে ক্যাচ দিয়ে ফেরেন ১৬ বলে ৩৫ রান করে। এই পেসারের পরের ওভারে পরপর চার-ছক্কায় ডানা মেলে দেন সূর্যকুমার।

দারুণ সব শটে তিনি ছক্কা মারেন মাঠের চারপাশে। দিলশান মাদুশাঙ্কার একই ওভারে দুই ছক্কা ও একটি চারের পথে ফিফটি পূর্ণ করেন ২৬ বলে। পরের ওভারে স্পিনার মাহিশ থিকশানাকে মারেন দুটি করে চার ও ছক্কা।

গিলকে ফিরিয়ে ৫৩ বলে ১১১ রানের বিস্ফোরক জুটি ভাঙেন ভানিন্দু হাসারাঙ্গা। ৩৬ বলে ৩ ছক্কা ও ২ চারে গড়া তরুণ ওপেনারের ৪৬ রানের ইনিংস।

হার্দিক পান্ডিয়া ও দিপক হুডা শেষের দাবি মেটাতে না পারলেও সূর্যকুমার চালিয়ে যান তাণ্ডব। শেষের আগের ওভারে তিনি তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন ৪৫ বলে।

এই সংস্করণে সূর্যকুমারের চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল তার স্বদেশী রোহিত শর্মার, ৪টি। তিনটি করে আছে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল, নিউ জিল্যান্ডের কলিন মানরো ও চেক প্রজাতন্ত্রের সাবাউন দাভিজিরও।

সূর্যকুমারের সেঞ্চুরির পাশাপাশি আকসার প্যাটেলের ৯ বলে অপরাজিত ২১ রানের ক্যামিওতে রানের পাহাড় গড়ে ভারত।

রান তাড়ায় কুসল মেন্ডিস ও পাথুম নিসানকা শুরুটা করেন ইতিবাচক। প্রথম ৪ ওভারে দুজন তুলে ফেলেন ৩৭ রান। কিন্তু পরের তিন ওভারে দুই ওপেনারের পাশাপাশি বিদায় নেন আভিশকা ফার্নান্দোও।

সেই ধারায় নিয়মিতই উইকেট হারায় লঙ্কানরা। দাসুন শানাকার ১৭ বলে ২৩ রানের ইনিংসে পরাজয়ের ব্যবধানই কমে শুধু। ইনিংস সর্বোচ্চ রানও ২৩, শানাকা ও মেন্ডিসের।

২০ রানে ৩ উইকেট নিয়ে ভারতের সফলতম বোলার আর্শদিপ সিং। পান্ডিয়া, উমরান মালিক ও যুজবেন্দ্র চেহেলের প্রাপ্তি ২টি করে।

রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামিসহ ভারতের নিয়মিতদের অনেকেই ছিলেন না এই সিরিজে। টি-টোয়েন্টি অভিষেক হয় তিন জনের। পান্ডিয়ার নেতৃত্বে নতুন চেহারার দল নিয়েও সিরিজ জিতে নিল স্বাগতিকরা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ২২৮/৫ (কিষান ১, গিল ৪৬, ত্রিপাঠি ৩৫, সূর্যকুমার ১১২*, পান্ডিয়া ৪, হুডা ৪, আকসার ২১*; মাদুশাঙ্কা ৪-০-৫৫-২, রাজিথা ৪-১-৩৫-১, থিকশানা ৪-০-৪৮-০, করুনারত্নে ৪-০-৫২-১, হাসারাঙ্গা ৪-০-৩৬-১)

শ্রীলঙ্কা: ১৬.৪ ওভারে ১৩৭ (নিসানকা ১৫, মেন্ডিস ২৩, আভিশকা ১, ধনাঞ্জয়া ২২, আসালাঙ্কা ১৯, শানাকা ২৩, হাসারাঙ্গা ৯, করুনারত্নে ০, থিকশানা ২, রাজিথা ৯*, মাদুশাঙ্কা ১; পান্ডিয়া ৪-০-৩০-২, আর্শদিপ ২.৪-০-২০-৩, মাভি ১-০-৬-০, আকসার ৩-০-১৯-১, উমরান ৩-০-৩১-২, চেহেল ৩-০-২০-২)

ফল: ভারত ৯১ রানে জয়ী

সিরিজ: তিন ম্যাচের সিরিজ ২-১-এ জয়ী ভারত

ম্যান অব দা ম্যাচ: সূর্যকুমার যাদব

ম্যান অব দা সিরিজ: আকসার প্যাটেল