শ্রীলঙ্কা সিরিজে নেই সাকিব, টি-টোয়েন্টিতে ফিরলেন মাহমুদউল্লাহ, দলে চমক আলিস

টি-টোয়েন্টি ও ওয়ানডে দুই সংস্করণেই ফিরলেন তাইজুল, টি-টোয়েন্টি দলে ফিরলেন নাঈম শেখ ও এনামুল হক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 12:19 PM
Updated : 13 Feb 2024, 12:19 PM

আগামী মাসে শ্রীলঙ্কার বিপক্ষে সীমিত ওভারের দুই সিরিজের বেশির ভাগটায় সাকিব আল হাসানকে পাচ্ছে না বাংলাদেশ। চোখের সমস্যার কারণে নেতৃত্ব হারানো অলরাউন্ডার নেই টি-টোয়েন্টি সিরিজের পুরোটা ও ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের দলে।

টি-টোয়েন্টি সিরিজের দলে বড় চমক আলিস আল ইসলাম। দেশের ক্রিকেটে একজন রহস্য স্পিনারের যে ঘাটতি, সেটি পূরণ করার আশা হয়ে এসেছেন এই স্পিনার। এবারের বিপিএলে স্কিলের বৈচিত্র দিয়ে নজর কেড়েছেন ২৭ বছর বয়সী এই স্পিনার।

ওয়ানডে ও টি-টোয়েন্টি, দুই সংস্করণের দলেই ফিরেছেন মাহমুদউল্লাহ। তার ওয়ানডে দলে ফেরাটা উল্লেখযোগ্য কিছু নয়। গত বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সেরা পারফরম্যান্সের পর চোটের কারণে নিউ জিল্যান্ড সফরে ছিলেন না তিনি। এবার ফিরলেন চোট কাটিয়ে। তবে টি-টোয়েন্টিতে প্রায় দেড় বছর পর ফিরলেন ৩৮ বছর বয়সী ক্রিকেটার। এই সংস্করণে দেশের হয়ে তিনি সবশেষ খেলেছেন ২০২২ সালের সেপ্টেম্বরে এশিয়া কাপে।

নিউ জিল্যান্ড সফরের টি-টোয়েন্টি দল থেকে শ্রীলঙ্কা সফরে পরিবর্তন আছে মোট ৬টি। আলিসের সুযোগ পাওয়া ও মাহমুদউল্লাহর ফেরা ছাড়াও দলে ফিরেছেন দুই ওপেনার এনামুল হক ও মোহাম্মদ নাঈম শেখ , বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ও পেসার তাসকিন আহমেদ।

তাসকিন ও তাইজুল ফিরেছেন ওয়ানডে ও টি-টোয়েন্টি, দুই দলেই। দুই সংস্করণ থেকেই বাদ পড়েছেন হাসান মাহমুদ ও আফিফ হোসেন। ২০ ওভারের দলে জায়গা হারিয়েছেন শামীম হোসেন, রনি তালুকদার, তানভির ইসলাম ও মেহেদী হাসান মিরাজও।

বিপিএলের শুরুর দিকে চোখের সমস্যায় ভুগে ব্যাটিং অর্ডারের অনেক নিচে নেমে যাওয়া সাকিব পরে আবার নিয়মিতই ব্যাট করছেন তিন নম্বরে। ঝড়ো ব্যাটিংও করেছেন সবশেষ তিন ম্যাচে। তবে ৩৬ বছর বয়সী অলরাউন্ডার নির্বাচকদের বলেছেন, এখনও ফেরার জন্য প্রস্তুত নন তিনি।

মাহমুদউল্লাহর টি-টোয়েন্টিতে ফেরার আগমণী সুর অবশ্য বাজছিল কিছুদিন ধরেই। বিপিএলে তার পারফরম্যান্স দেখে ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুসও ইঙ্গিত দিয়ে রেখেছিলেন। অভিজ্ঞ ব্যাটসম্যান পরে আরও জ্বলে উঠেছেন। ৮ ইনিংসে ১৮৪ রান করেছেন তিনি প্রায় ১৪৫ স্ট্রাইক রেটে।

টি-টোয়েন্টিতে জায়গা হারানো রনি নিউ জিল্যান্ড সফরে দুই ম্যাচে করেছেন ১০ ও ১০। বিপিএলের শুরুটাও ভালো করতে না পেরে রংপুর রাইডার্সের একাদশে জায়গা হারান তিনি। পরে ফিরে তিন ম্যাচে করেন ২৪, ৩৯ ও ৫।

শামীম নিউ জিল্যান্ড সফরে স্রেফ একটি ম্যাচেই ব্যাটিংয়ে নেমেছিলেন। সেটিতে করেছিলেন ১৪ বলে ৯। বিপিএলে মঙ্গলবারের আগে তার রান ৬ ইনিংসে ১০৭। সেটির খেসারতই দিতে হলো তাকে।

দুই সংস্করণেই জায়গা হারানো আফিফ নিউ জিল্যান্ডে একটি ওয়ানডে খেলে করেছিলেন ২৮ বলে ৩৮। মাহমুদউল্লাহ ফেরাতেই মূলত জায়গা ছাড়তে হয়েছে তাকে। টি-টোয়েন্টিতে দুই ইনিংস করেছিলেন ১ ও ১৪। এরপর বিপিএলে ৭ ইনিংস খেলে কোনো ফিফটি নেই ২৪ বছর বয়সী ব্যাটসম্যানের। ১৩৭ রান করেছেন কেবল ১১১.৩৮ স্ট্রাইক রেটে।

মেহেদী হাসান মিরাজ বাদ পড়লেন নিউ জিল্যান্ডে টি-টোয়েন্টি না খেলেই। রাকিবুল হাসান যেমন ওয়ানডেতে জায়গা হারালেন না খেলেই।

বাদ পড়া আরেক ক্রিকেটার হাসান নিউ জিল্যান্ডে দুই ওয়ানডে খেলে উইকেট নেন দুটি। টি-টোয়েন্টি থেকে বাদ পড়লেন না খেলে। চলতি বিপিএলে মঙ্গলবারের আগে ৮ ম্যাচে ৯ উইকেট তার ওভারপ্রতি সাতের বেশি রান দিয়ে।

নিউ জিল্যান্ড সফরে ২টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টিতে কোনো উইকেট না পেলেও টিকে গেছেন রিশাদ হোসেন। এবারের বিপিএলে প্রথম খেলতে নেমে মঙ্গলবারই তিনি নিয়েছেন ৪ উইকেট।

আগামী ৪ মার্চ থেকে শুরু শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সবকটি ম্যাচই হবে সিলেটে। ওয়ানডে সিরিজ পুরোটা হবে চট্টগ্রামে। এই সিরিজ শুরু ১৩ মার্চ।

টি-টোয়েন্টি স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, এনামুল হক, মোহাম্মদ নাঈম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মেহেদি হাসান, মাহমুদউল্লাহ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান ও আলিস আল ইসলাম।

প্রথম দুই ম্যাচের ওয়ানডে স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক),এনামুল হক, সৌম্য সরকার, তানজিদ হাসান, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান ও মুস্তাফিজুর রহমান।