২০২৫ সালে একই সময়ে আইপিএল ও পিএসএল

২০২৫ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি থাকায় পিএসএল হবে মার্চ থেকে মে মাসের মধ্যে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2022, 11:37 AM
Updated : 17 August 2022, 11:37 AM

বিশ্বের প্রথম টি-টোয়েন্টি লিগ হিসেবে আইপিএলের সঙ্গে সাংঘর্ষিক হতে যাচ্ছে পিএসএলের সূচি। ২০২৫ সালে ভারত ও পাকিস্তানের টুর্নামেন্ট দুটি হবে একই সময়ে।

পিএসএল হয়ে থাকে সাধারণত জানুয়ারি-ফেব্রুয়ারিতে। তবে ২০২৫ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানে হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। প্রায় তিন দশক পর সেটি হবে পাকিস্তানে কোনো আইসিসি টুর্নামেন্ট। সবশেষ ১৯৯৬ বিশ্বকাপ তারা আয়োজন করেছিল ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে।

এ কারণেই মূলত ২০২৫ সালে পিএসএলের দশম আসরের জন্য মার্চ থেকে মে মাসের মধ্যে উইন্ডো রাখতে বাধ্য হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

অন্যদিকে, আইপিএলও হয় এপ্রিল থেকে মে মাসের মধ্যে। ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই সচিব জয় শাহ গত জুনে বলেছিলেন, আইসিসি ভবিষ্যৎ সফরসূচির (এফটিপি) আগামী চক্র থেকে আড়াই মাসের আলাদা সময় ধরা থাকবে আইপিএলের জন্য, যখন কোথাও কোনো আন্তর্জাতিক ক্রিকেট হবে না।

২০২৩-২৭ সালের চক্রে ভবিষ্যৎ সফরসূচি বুধবার প্রকাশ করেছে আইসিসি। যেখানে আইপিএলের জন্য একেবারে আলাদা উইন্ডো রাখা না হলেও প্রতি বছর এপ্রিল ও মে মাসে খুব কম আন্তর্জাতিক ম্যাচ রাখা হয়েছে।

পরের চক্রে বেশ ব্যস্ত সময় কাটবে পাকিস্তানের। এই সময়ে ভারত ছাড়া আইসিসির পূর্ণ সদস্য বাকি সব দল দেশটিতে সফর করবে। এই চক্রে পাকিস্তানের ২৭ টেস্টের ১৩টি হবে ঘরের মাঠে। এছাড়া ৪৭ ওয়ানডের ২৬টি ও ৫৬ টি-টোয়েন্টির ২৭টি দেশের মাটিতে খেলবেন বাবর আজমরা।

এই সময়ে দেশের মাটিতে পিসিবি দুটি ত্রিদেশীয় ওয়ানডে সিরিজও আয়োজন করবে- ২০২৫ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকা ও নিউ জিল্যান্ডের সঙ্গে এবং ২০২৬ সালে ইংল্যান্ড ও শ্রীলঙ্কার সঙ্গে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক