চোট কাটিয়ে অধিনায়ক হয়ে দলে ফিরলেন বুমরাহ

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে প্রায় ১১ মাস পর ক্রিকেটে ফিরছেন জাসপ্রিত বুমরাহ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2023, 04:01 PM
Updated : 31 July 2023, 04:01 PM

দীর্ঘ অপেক্ষার পর ক্রিকেটে ফিরতে যাচ্ছেন জাসপ্রিত বুমরাহ। একই সঙ্গে তার কাঁধে নেতৃত্বও উঠতে যাচ্ছে। তারকা এই পেসারের অধিনায়কত্বে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। 

তিন ম্যাচের এই সিরিজের জন্য সোমবার ঘোষিত ১৫ জনের দলে নতুন মুখ আইপিএল মাতানো রিঙ্কু সিং। প্রথম পছন্দের খেলোয়াড়দের প্রায় সবাইকে বিশ্রাম দেওয়া হয়েছে।

ঘরের মাঠে গত বছরের সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর পিঠের চোটে ছিটকে যান বুমরাহ। পরে তাকে যেতে হয় ছুরিকাঁচির নিচে। সফল অস্ত্রোপচার শেষে ব্যাঙ্গালুরুতে ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে পুনর্বাসন প্রক্রিয়া সারেন ২৯ বছর বয়সী পেসার। 

সব কিছু ঠিক থাকলে এবারই প্রথম টি-টোয়েন্টিতে ভারতের অধিনায়কত্ব করবেন বুমরাহ। গত বছরের জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পঞ্চম টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন তিনি।  

চোট কাটিয়ে ফেরার তালিকায় বুমরাহর সঙ্গী আরেক পেসার প্রাসিধ কৃষ্ণা। গত বছরের জুলাইয়ে জিম্বাবুয়ে সফরের পর ছিটকে যান তিনি। বুমরাহর মতো ২৭ বছর বয়সী এই পেসারকেও যেতে হয়েছে অস্ত্রোপচারের টেবিলে।

সবশেষ আইপিএলের পর থেকেই রিঙ্কুকে টি-টোয়েন্টি দলে নেওয়ার দাবি উঠতে থাকে জোরেশোরে। ওই আসরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ১৪ ম্যাচে ১৪৯.৫২ স্ট্রাইক রেট ও ৫৯.২৫ গড়ে দলের সর্বোচ্চ ৪৭৪ রান করেন বাঁহাতি ব্যাটসম্যান। গুজরাট টাইটান্সের বিপক্ষে শেষ পাঁচ বলে পাঁচ ছক্কা মেরে ম্যাচ জিতিয়ে আলোচনার জন্ম দেন তিনি।  

রিঙ্কু ছাড়াও অভিষেকের অপেক্ষায় থাকা জিতেশ শর্মা, তিলক ভার্মা, যাশাসবি জয়সওয়াল, মুকেশ কুমারদেরও রাখা হয়েছে দলে। 

আগামী বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজের দল থেকে স্রেফ ৭ জন আছেন আয়ারল্যান্ড সফরের দলে। 

ডাবলিনে আগামী ১৮ অগাস্ট শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। একই মাঠে পরের দুই ম্যাচ ২০ ও ২৩ তারিখ। 

ভারত স্কোয়াড: জাসপ্রিত বুমরাহ (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড় (সহ-অধিনায়ক), যাশাসবি জয়সওয়াল, তিলক ভার্মা, রিঙ্কু সিং, সানজু স্যামসন (উইকেটরক্ষক), জিতেশ শর্মা (উইকেটরক্ষক), শিভাম দুবে, ওয়াশিংটন সুন্দর, শাহবাজ আহমেদ, রবি বিষ্ণই, প্রাসিধ কৃষ্ণা, আর্শদিপ সিং, মুকেশ কুমার, আভেশ খান।