‘এই অবস্থা থেকে সিরিজ জেতা উচিত’

চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টিতে পাওয়া জয় সিরিজের বাকি দুই ম্যাচে অনেক আত্মবিশ্বাস দেবে বললেন নাজমুল হোসেন শান্ত।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 02:10 PM
Updated : 9 March 2023, 02:10 PM

ওয়ানডে সিরিজের দুই ম্যাচ হেরে চট্টগ্রামে আসে বাংলাদেশ দল। পয়মন্ত মাঠ থেকে ঢাকায় ফিরবে ইংল্যান্ডের বিপক্ষে একটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি জয়ের সুখস্মৃতি সঙ্গে নিয়ে। আর এই আত্মবিশ্বাস টি-টোয়েন্টি সিরিজের বাকি দুই ম্যাচে দলকে এগিয়ে দেবে মনে করেন নাজমুল হোসেন শান্ত। 

জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের জয়ের নায়ক তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যান। ইংল্যান্ডকে ৬ উইকেটে হারানোর ম্যাচে ৩০ বলে ৫১ রান করেন তিনি। এর আগে নেন ৩টি দারুণ ক্যাচ। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও ৫৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি। 

প্রথম টি-টোয়েন্টির ম্যাচ সেরার পুরস্কার জিতে সংবাদ সম্মেলনে শান্ত জানালেন দলের অবস্থা এখন খুব ভালো। সামনের ম্যাচগুলো নিয়ে বড় আশার কথা জানানো পাশাপাশি প্রক্রিয়া ঠিক রাখার দিকে জোর দিলেন তিনি। 

“এখন যে অবস্থায় আছি, এখান থেকে সিরিজ জেতা উচিত। কিন্তু এখনও আমাদের নির্দিষ্ট দিনে ভালো খেলতে হবে।”

“প্রথম (টি-টোয়েন্টি) ম্যাচ জিততে পেরেছি, এটা অবশ্যই দলকে অনেক আত্মবিশ্বাস দেবে। তবে আমরা যখন দ্বিতীয় ম্যাচ খেলতে যাব, নতুন করে শুরু করতে হবে। এই ম্যাচটা জেতার পর আমাদের দলের প্রেরণা বা চিন্তা-ভাবনায় অনেক পরিবর্তন আসবে।”

শেষ পর্যন্ত ১২ বল হাতে রেখে বাংলাদেশ সহজ জয় পেলেও ম্যাচের প্রথম ১৫ ওভার দাপট দেখায় ইংলিশরা। স্রেফ ২ উইকেট হারিয়ে ১২৬ রান করে ফেলে তারা। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। শেষ ৫ ওভারে দেয় মোটে ৩০ রান। 

শান্ত জানালেন, এই বোলিংই তাদের ভেতরে বিশ্বাসের জন্ম দিয়েছে।

“শেষের ১০ ওভার আমরা বোলিংয়ে যেভাবে ঘুরে দাঁড়িয়েছি, তখনই আমাদের ওই আত্মবিশ্বাসটা এসেছে যে এই রান তাড়া করা সম্ভব। পরে ব্যাটিংয়ে যেভাবে শুরুটা পেয়েছি, তখন থেকেই আমর আত্মবিশ্বাসটা পেয়েছি যে আমরা যদি এক-দুইটা জুটি গড়তে পারি। তাহলে খেলাটা আমরা জিততে পারব।”

ওয়ানডের তুলনায় টি-টোয়েন্টিতে এখনও ধুঁকতে থাকা দল বাংলাদেশ। এই সংস্করণে ১৪৫ ম্যাচের মধ্যে তাদের জয় ৫০টি। তবে ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারানোর পর ভবিষ্যতে ভালো কিছু আভাস পাচ্ছেন শান্ত। 

এই সংস্করণেও স্থিতিশীল দল হবে বাংলাদেশ, এমনটাই বিশ্বাস তার। 

“ওরা (ইংল্যান্ড) যেমন দল, বিশ্বের সেরা দলগুলোর একটি। আর ওরা এখন যেমন ক্রিকেট খেলছে, আমাদের জন্য অনেক চ্যালেঞ্জিং। এই দলের বিপক্ষে আমরা যখন ম্যাচ জিততেছি, অবশ্যই এটা আমাদের দলকে অনেক আত্মবিশ্বাস দেবে।” 

“সামনে আমরা যখন বড় বড় দলের বিপক্ষে খেলব, বেশি বেশি ম্যাচ খেলব, আমাদের এই দলটাও আস্তে আস্তে গড়ে উঠবে। ওয়ানডে দলটা এখন যেমন অনেকটা ভালো করছে, আমার মনে হয় টি-টোয়েন্টি দলটাও আস্তে আস্তে ওই জায়গায় যাবে।”