‘১০০ করতে পারলে খুব ভালো লাগত’

দ্রুততম ফিফটির রেকর্ড নিয়ে ভালো লাগা আছে লিটন কুমার দাসের, আক্ষেপ আছে সেঞ্চুরি করতে না পারায়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2023, 04:47 PM
Updated : 29 March 2023, 04:47 PM

দ্রুততম ফিফটির রেকর্ড ততক্ষণে গড়া হয়ে গিয়েছিল। লিটন কুমার দাসের সামনে হাতছানি দিচ্ছিল দ্রুততম সেঞ্চুরির কীর্তিও। যা হতে পারত বাংলাদেশের দ্বিতীয় টি-টোয়েন্টি সেঞ্চুরি। কিন্তু রানের গতিতে একটু ছন্দপতন ও অস্থিরতার খেসারত দিয়ে শেষ পর্যন্ত তিন অঙ্ক ছোঁয়া হলো না তার। সুযোগ হারিয়ে ম্যাচ শেষে তার কণ্ঠে ফুটে উঠল আক্ষেপ। 

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে বুধবার ১৮ বলে ফিফটি করে প্রায় ১৬ বছর আগের রেকর্ড ভেঙে দেন লিটন। ২০০৭ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মোহাম্মদ আশরাফুলের ২০ বলের ফিফটি এত দিন ছিল এই সংস্করণে বাংলাদেশের দ্রুততম পঞ্চাশ। 

ফিফটির পরও দারুণ গতিতে ছুটতে থাকেন। বাংলাদেশের সেঞ্চুরি খরার অবসান মনে হচ্ছিল স্রেফ সময়ের ব্যাপার। সেই ২০১৬ বিশ্বকাপে ওমানের বিপক্ষে তামিম ইকবালের ৬৩ বলে ১০৩ রানের ইনিংসটি ছাড়া টি-টোয়েন্টিতে বাংলাদেশের কোনো সেঞ্চুরি নেই। তামিম সেদিন শতরান ছুঁয়েছিলেন ৬০ বলে। 

লিটন এগিয়ে যাচ্ছিলেন আরও গতিতে। ১০ ওভার শেষে তার রান ছিল ৩৪ বলে ৭৯। একাদশ ওভারে হ্যারি টেক্টরের আঁটসাঁট বোলিংয়ে আসে ৪ রান। পরের ওভারের প্রথম ৫ বলে কোনো বাউন্ডারি দেনণি লেগ স্পিনার বেন হোয়াইট। দুই বলে কোনো রান নিতে পারেননি লিটন। তার শরীরী ভাষায় ফুটে উঠছিল খানিকটা অস্থিরতা। 

লিটন যে কোনো মূল্যে আক্রমণ করবেন বুঝেই হয়তো ওভারের শেষ বলটি স্টাম্পের বেশ বাইরে করেন হোয়াইট। টার্ন করে তা ওয়াইড হয়ে যাচ্ছিল প্রায়। লিটন সেটিই তাড়া করতে গিয়ে ক্যাচ দেন উইকেটের পেছনে। তার ইনিংস থামে ৪১ বলে ৮৩ রানে।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে লিটন বললেন, রেকর্ড নিয়ে তার কোনো ভাবনা কখনোই নেই। 

“না (রেকর্ডের কথা আগে থেকে জানতেন কি না)…আমি আগেও বলেছি সাক্ষাৎকারে যে কখনও রেকর্ড নিয়ে চিন্তা করি না।” 

তবে সেঞ্চুরিতে যে তার চোখ ছিল, তা বলে দিলেন সরাসরিই। আক্ষেপ করলেন ওই সময়টায় আরেকটু সময় না নেওয়ার জন্য। 

“আমার মনে হয়, আমি একটু বেশি তাড়াহুড়ো করছিলাম। মাঝখানে আবার স্পিনাররাও খুব ভালো বল করছিল, উইকেটেও তাদের সাহায্য করছিল। আমি যদি আরেকটু সময় নিয়ে পেসারগুলো বল খেলতাম, তাহলে হয়তো আজকে ৮৩-৮৪ রানের জায়গায় ১০০ও হতে পারত। ঠিক আছে এটা।" 

“ভালো লাগা কাজ করছে (ফিফটির রেকর্ডে)… ১০০ করতে পারলে খুব ভালো লাগত।”