বিপিএলে সরাসরি চুক্তিতে দল পেলেন না লিটন

প্লেয়ার্স ড্রাফটের আগে সরাসরি চুক্তিতে একজন করে দেশি খেলোয়াড় নেওয়ার সুযোগ পেয়েছে দলগুলো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2022, 02:56 PM
Updated : 19 Nov 2022, 02:56 PM

ব্যাট হাতে বছরটা দুর্দান্ত কাটছে লিটন দাসের। তিন সংস্করণে সমানতালে রান করে চলেছেন তিনি। ২০২১ সালে কোন সংস্করণেই লিটনের চেয়ে বেশি রান করতে পারেননি বাংলাদেশের আর কোন ব্যাটসম্যান। অথচ আসন্ন বিপিএলে সরাসরি চুক্তিতে কোন দল নেয়নি তাকে! 

বিসিবির দেওয়া আনুষ্ঠানিক বিবৃতিতে শনিবার জানা গেছে বিপিএলের নবম আসরে সরাসরি চুক্তিতে দল পেয়েছেন মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও আফিফ হোসেন। 

সিলেট স্ট্রাইকার্স সবার আগে মাশরাফিকে দলে নেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিল। এর বাইরে সাকিব ফরচুন বরিশাল, তামিম খুলনা টাইগার্স, মুস্তাফিজ কুমিল্লা ভিক্টোরিয়ান্স, সোহান রংপুর রাইডার্স, আফিফ চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও তাসকিন ঢাকা ফ্র্যাঞ্চাইজির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। 

টুর্নামেন্টের গত আসরে মিনিস্টার ঢাকার হয়ে খেলেন মাশরাফি ও তামিম। তাসকিন ছিলেন সিলেট সানরাইজার্সে, সোহান খেলেন ফরচুন বরিশালের জার্সিতে। এবার তাদের ঠিকানা বদলে গেল। সাকিব, মুস্তাফিজ ও আফিফ তাদের আগের দলের সঙ্গেই চুক্তি করেছেন। 

চলতি বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে খেলা ১৯ ম্যাচে ১৪০.২০ স্ট্রাইক রেট ও ৩৮.৬৩ গড়ে ৫৪৪ রান করেন লিটন। অস্ট্রেলিয়া বিশ্বকাপে ভারতের বিপক্ষে ২৭ বলে ৬০ রানের চমৎকার ইনিংস খেলেন তিনি। তবুও সরাসরি দল পেলেন না। 

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এ টি-টোয়েন্টি টুর্নামেন্টের নবম আসর মাঠে গড়াবে ২০২৩ সালের ৫ জানুয়ারি। প্লেয়ার্স ড্রাফটের আগে একজন করে স্থানীয় খেলোয়াড়কে সরাসরি চুক্তিতে নেওয়ার সুযোগ পেয়েছিল দলগুলো। বিদেশি খেলোয়াড় চুক্তিবদ্ধ করার ক্ষেত্রে কোন সীমা বেঁধে দেওয়া হয়নি। 

বিপিএলের নবম আসরের প্লেয়ার্স ড্রাফটের দিনক্ষণ এখনও আনুষ্ঠানিকভাবে জানায়নি বিসিবি। তবে আগামী বুধবার এটি করার ভাবনা রয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক