চতুর্থ টেস্টে বুমরাহকে বিশ্রাম দিল ভারত

রাঁচি টেস্টেও বাইরে থাকবেন চোটাক্রান্ত লোকেশ রাহুল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 06:12 PM
Updated : 20 Feb 2024, 06:12 PM

স্পিন সহায়ক উইকেটেও দারুণ বোলিং করা জাসপ্রিত বুমরাহ পেলেন বিশ্রাম। ইংল‍্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ টেস্টে খেলবেন না টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ভারতীয় এই পেসার। চোটের জন‍্য রাঁচিতেও খেলা হবে না অভিজ্ঞ মিডল অর্ডার ব‍্যাটসম‍্যান লোকেশ রাহুলের।

প্রথম তিন টেস্টে ৮০.৫ ওভার বোলিং করা বুমরাহকে বিশ্রাম দেওয়া হয়েছে তার ওয়ার্কলোড বিবেচনায় রেখে। সামনে আইপিএল আছে, এরপরই হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শুরুতে ভাবা হচ্ছিল তৃতীয় টেস্টে বিশ্রাম দেওয়া হবে তাকে। তবে ১-১ সমতা থাকা অবস্থায় সেই ম‍্যাচে শেষ পর্যন্ত খেলেন তিনি।

ওই ম‍্যাচের দল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল মুকেশ কুমারকে। রাঁচি টেস্টের জন‍্য আবার দলে যোগ দেবেন তিনি। দুই টেস্টের মাঝে বিহারের বিপক্ষে রঞ্জি ট্রফির ম‍্যাচে খেলেন এই পেসার। ক‍্যারিয়ার সেরা ৫০ রানে ১০ উইকেট নিয়ে বাংলার বিশাল জয়ে রাখেন বড় অবদান।

রাজকোটে ৪৩৪ রানের রেকর্ড গড়া জয়ের পর সিরিজে ২-১ ব‍্যবধানে এগিয়ে ভারত। আসছে ম‍্যাচে তাদের ভাবতে হবে বুমরাহর শূন‍্যস্থান পূরণ নিয়ে। ৩ ম‍্যাচে স্রেফ ১৩.৬৪ গড়ে ১৭ উইকেট নিয়েছেন এই পেসার। দ্বিতীয় টেস্টে তিনিই ছিলেন স্বাগতিকদের জয়ের নায়ক। দুই ইনিংস মিলিয়ে ৯১ রানে নিয়েছিলেন ৯ উইকেট।

তার জায়গায় খেলতে পারেন মুকেশ কিংবা আকাশ দিপ। ভারত ‘এ’ দলের হয়ে আলো ছড়িয়ে আগেই শেষ তিন টেস্টের দলে ডাক মিলেছে তার। ইংল‍্যান্ড লায়ন্সের বিপক্ষে সাম্প্রতিক সময়ে প্রথম শ্রেণির ম‍্যাচগুলোতে তিনিই ছিলেন সেরা উইকেট সংগ্রাহক।

রাহুলের জন‍্য অপেক্ষা ক্রমেই বাড়ছে ভারতের। হেরে যাওয়া প্রথম টেস্টে ৮৬ ও ২২ রানের ইনিংস খেলার পর থেকে বাইরে আছেন তিনি। ধারামশালায় অনুষ্ঠেয় পঞ্চম ও শেষ টেস্টে তার খেলা নির্ভর করছে ফিটনেসের ওপর।

তৃতীয় টেস্ট শেষ হওয়ার চারদিন পর আগামী শুক্রবার শুরু সিরিজে সিরিজের চতুর্থ ম‍্যাচ।

চতুর্থ টেস্টের ভারত দল: রোহিত শার্মা (অধিনায়ক), ইয়াশাসভি জয়সওয়াল, শুবমান গিল, রাজাত পাতিদার, সারফারাজ খান, ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), শ্রিকার ভারত (উইকেটরক্ষক), দেবদুত পাডিক্কাল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেল, ওয়াশিংটন সুন্দার, কুলদিভ ইয়াদাভ, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, আকাশ দিপ।