নিষেধাজ্ঞা মুক্তির আবেদন করতে পারবেন ওয়ার্নার

অস্ট্রেলিয়া জাতীয় দলের অধিনায়কত্বের ওপর আজীবন নিষেধাজ্ঞায় রয়েছেন ডেভিড ওয়ার্নার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 07:43 AM
Updated : 21 Nov 2022, 07:43 AM

আচরণবিধি সংশোধন করল ক্রিকেট অস্ট্রেলিয়া। এতে ডেভিড ওয়ার্নারের অস্ট্রেলিয়ার অধিনায়ক হওয়ার পথ কিছুটা মসৃণ হলো। এখন চাইলে অধিনায়কত্বের নিষেধাজ্ঞা থেকে মুক্তির জন্য আবেদন করতে পারবেন অভিজ্ঞ বাঁহাতি এই ওপেনার। 

২০১৮ সালে কেপটাউন টেস্টে বল টেম্পারিং কাণ্ডের পর ওয়ার্নারকে আজীবনের জন্য অধিনায়কত্ব থেকে নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া। এই শান্তি মেনে নেন ওয়ার্নার। বোর্ডের পূর্ববর্তী আচরণবিধি অনুযায়ী, কোনো শাস্তি মেনে নেওয়ার পর এর বিরুদ্ধে আবেদনের সুযোগ ছিল না। 

চলতি বছরের অক্টোবরে হওয়া বোর্ড সভায় আচরণবিধির এ ধারায় পরিবর্তন আনার অনুরোধ করা হয়। বোর্ডের ইন্টেগ্রিটি প্রধান জ্যাক পারত্রিজের  তত্ত্বাবধানে এই বিষয়ে পর্যালোচনা করে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আনুষ্ঠানিক বিবৃতিতে সোমবার বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, আচরণবিধি পরিবর্তনের অনুরোধ গ্রহণ করা হয়েছে এবং আনুষ্ঠানিক স্বীকৃতিও দেওয়া হয়েছে। শাস্তি থেকে মুক্তি বা কমানোর জন্য তিন সদস্যের পর্যালোচক কমিটির কাছে আবেদন করতে হবে। 

“নতুন নিয়ম অনুযায়ী খেলোয়াড় ও সাপোর্ট স্টাফ এখন থেকে দীর্ঘমেয়াদি শাস্তি পরিবর্তনের জন্য আবেদন করতে পারবেন। যেকোনো আবেদন আচরণবিধি বিষয়ক কমিশনারদের নিয়ে গড়া তিন সদস্যের পর্যালোচক কমিটি বিবেচনা করে দেখবে।” 

নিজ দেশের বোর্ডের অধীনে অধিনায়কত্বের নিষেধাজ্ঞায় থাকলেও বিপিএলে সিলেট সিক্সার্স ও আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ দলকে নেতৃত্ব দিয়েছেন ওয়ার্নার। নিষেধাজ্ঞা থেকে মুক্তির পথ সহজ করার জন্য বিগ ব্যাশের দল সিডনি থান্ডারের সঙ্গে দলকে নেতৃত্ব দেওয়ার ব্যাপারেও কথা বলেছেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক