নতুন কোচের এইচপি ক্যাম্পে জয় ও মৃত্যুঞ্জয়

নতুন কোচের তত্ত্বাবধানে হাই পারফরম্যান্স স্কোয়াডের ক্যাম্প শুরু হচ্ছে বুধবার, সঙ্গে এবার যোগ হচ্ছেন একজন ক্রীড়া মনোবিদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 03:57 PM
Updated : 23 May 2023, 03:57 PM

আয়ারল্যান্ড সফরে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেয়েছেন মৃত্যুঞ্জয় চৌধুরি। এক বছরের বেশি সময় ধরে জাতীয় দল ও আশপাশে রয়েছেন মাহমুদুল হাসান জয়। বাংলাদেশের হয়ে খেলেছেন শামিম হোসেন, পারভেজ হোসেন, রিশাদ হোসেনও। নিজেদের স্কিল ঝালাই ও ঘাটতির জায়গা নিয়ে কাজ করার সুযোগ পাচ্ছেন তারা হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের ক্যাম্পে।

নতুন কোচ ডেভিড হেম্পের তত্ত্বাবধানে মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে বুধবার শুরু হচ্ছে এবারের এইচপি ক্যাম্প। বিসিবি আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করল মঙ্গলবার সন্ধ্যায়। কোচ ও সহকারী কোচদের পাশাপাশি এবার ক্যাম্পে থাকছেন ক্রীড়া মনোবিদ ড. ডেভিড স্কট।

এবারের ক্যাম্পে রাখা হয়েছে ২৫ জন ক্রিকেটার। গত বছর পাঁচ জন বাড়িয়ে এটি ছিল ২৭ জনের। এবার কমল দুই জন।

তিন ভাগে ভাগ করা হয়েছে ক্যাম্পের প্রথম ধাপ। মিরপুরে ফিজিক্যাল স্ক্রিনিং ও ফিটনেস পরীক্ষা ২৪ থেকে ৩১ মে পর্যন্ত। এরপর স্কিল ট্রেনিংয়ের জন্য রাজশাহী চলে যাবেন ক্রিকেটাররা। ওই পর্ব হবে ১ থেকে ৮ জুন পর্যন্ত। বগুড়ায় প্রথম ধাপের শেষ পর্বের স্থায়িত্ব ৯ থেকে ২৬ জুন পর্যন্ত।

শ্রীলঙ্কায় আগামী জুলাইয়ে অনুষ্ঠেয় এসিসি ইমার্জিং টিমস এশিয়া কাপে এইচপি স্কোয়াডের ক্রিকেটাররা অংশ নেবেন। 

এই ক্যাম্প দিয়ে এইচপির কোচ হিসেবে দায়িত্ব শুরু করবেন ডেভিড হেম্প। ইংলিশ কাউন্টি ক্রিকেটে গ্ল্যামরগন ও ওয়ারউইকশায়ারের হয়ে সমৃদ্ধ ক্যারিয়ার তার। ১৯৯৫ সালে ইংল্যান্ড ‘এ’ দলের হয়ে এসেছিলেন বাংলাদেশ সফরেও। তবে ইংল্যান্ডের জাতীয় দলে কখনও জায়গা করে নিতে পারেননি। আন্তর্জাতিক ক্রিকেটে খেলার ইচ্ছা পূরণের জন্য পরে বেছে নেন জন্মভূমি বারমুডাকে।

বারমুডার হয়ে ২২টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা আছে তার। খেলেছেন ২০০৭ ওয়ানডে বিশ্বকাপেও।

সব মিলিয়ে আড়াইশর বেশি প্রথম শ্রেণির ম্যাচে ১৫ হাজারের বেশি রান করেছেন তিনি। ২০২০ থেকে ২০২২ পর্যন্ত পাকিস্তান নারী ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে কাজ করেছেন তিনি। এর আগে তিনি কাজ করেছেন মেলবোর্ন স্টার্স ও ভিক্টোরিয়ার মেয়েদের দলে। ইউকে-কোয়ালিফাইড লেভেল ৪ কোচ তিনি।

বিসিবির এইচপি ইউনিটে প্রধান কোচের পাশাপাশি ব্যাটিং কোচ হিসেবেও কাজ করবেন এই ৫২ বছর বয়সী। এখানে তার চু্ক্তি ২০২৫ সালের জুন পর্যন্ত।

বোলিং কোচ হিসেবে এই ক্যাম্পে থাকছেন সাবেক পেসার ডলার মাহমুদ, ফিল্ডিং ও কিপিং কোচ হিসেবে গোলাম মোর্তজা। জাতীয় দলে দীর্ঘদিন করা নাসির আহমেদ নাসু থাকছেন অ্যানালিস্ট হিসেবে। ট্রেনার ও ফিজিও তো থাকছেনই। তবে উল্লেখযোগ্য একটি সংযোজন মনোবিদ। বিসিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মনোবিদ ড, ডেভিড স্কট খেলাধুলায় আচরণগত পরিবর্তন ও পারফরম্যান্স বৃদ্ধির ক্ষেত্রে একজন বিশেষজ্ঞ। 

এইচপি ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটারদের মধ্যে জয়, শাহাদাত হোসেন, তানজিম হাসান, মুশফিক হাসান, রিপন মণ্ডল ও রিশাদ হোসেন আপাতত সিলেটে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে আনঅফিসিয়াল টেস্ট সিরিজে ব্যস্ত। তাই ঢাকা পর্বে তাদের পাওয়া যাবে না। সিরিজ শেষ করে ফিটনেসের অবস্থা বুঝে রাজশাহী পর্ব থেকে তাদের ক্যাম্পে যোগ দেওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন এইচপির ম্যানেজার জামাল বাবু। 

২৫ সদস্যের দলে একদম নতুন মুখ আরিদুল ইসলাম আকাশ ও নাঈম হোসেন সাকিব। এই দুজন ছাড়া বাকি সবার স্বীকৃত ক্রিকেটে অভিষেক হয়েছে। জয়, শামীম, মৃত্যুঞ্জয়রা পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ। তারা সবাই আগে নানা সময়ে এইচপি স্কোয়াডে ছিলেন।

প্রথম বিভাগ ক্রিকেট লিগের সবশেষ আসরে সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন আরিদুল। খেলাঘর সমাজকল্যাণ সমিতির হয়ে ১৫ ম্যাচে ৩৭ উইকেট নেন বাঁহাতি স্পিনার। টি-টোয়েন্টি সংস্করণের লিগে তিনি ৩ ম্যাচে ৭ উইকেট নেন।

এই পারফরম্যান্স তাকে জায়গা করে দেয় গত ফেব্রুয়ারিতে বিসিবি একাডেমিতে হওয়া জাতীয় দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথের বিশেষ স্পিন ক্যাম্পে। এরপর সবশেষ ঘরের আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের এক দিনের প্রস্তুতি ম্যাচের দলে ছিলেন যশোর থেকে উঠে আসা স্পিনার। তবে ওই ম্যাচে বোলিংয়ের সুযোগ হয়নি তার। 

লেগ স্পিনার নাঈম হোসেনও ছিলেন হেরাথের স্পিন ক্যাম্পে। গত দুই আসরে প্রথম বিভাগ ক্রিকেট লিগে তিনি খেলছেন উত্তরা ক্রিকেট ক্লাবের হয়ে। ২০২০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী ক্যাম্পেও ছিলেন নাঈম। তবে ইনজুরির কারণে সেবার ছিটকে পড়েন মৌলভীবাজারের এই স্পিনার।

সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে ব্রাদার্স ইউনিয়নের হয়ে রেলিগেশন লিগে স্বীকৃত ক্রিকেটে অভিষেক হয়েছে ক্যাম্পে ডাক পাওয়া আরেক স্পিনার নাঈম আহমেদের। দ্বিতীয় ম্যাচে ৫ উইকেট নেন তিনি। এর আগে হেরাথের ক্যাম্পে ছিলেন ২৫ বছর বয়সী অফ স্পিনারও।

এইচপি স্কোয়াড:

ব্যাটসম্যান: তানজিদ হাসান, পারভেজ হোসেন, শামীম হোসেন, শাহাদাত হোসেন, মাহমুদুল হাসান জয়, আইচ মোল্লা, অমিত হাসান, প্রান্তিক নওরোজ নাবিল, আব্দুল্লাহ আল মামুন

স্পিনার: রকিবুল হাসান, হাসান মুরাদ, রিশাদ হোসেন, আরিদুল ইসলাম আকাশ, নাঈম আহমেদ, টিপু সুলতান, নাঈম হোসেন সাকিব

পেসার: নাহিদ রানা, আশিকুর জামান, তানজিম হাসান, মুশফিক হাসান, রিপন মণ্ডল, মৃত্যুঞ্জয় চৌধুরি, আসাদুল্লাহ হিল গালিব

উইকেটরক্ষক: আকবর আলি, প্রীতম কুমার।