৬০০ উইকেটের অনন্য উচ্চতায় রাজ্জাক

ব্যাটসম্যানের ডিফেন্সকে ফাঁকি দিয়ে বল লাগল স্টাম্পে। আব্দুর রাজ্জাকের প্রতিক্রিয়ায় শুরুতে উচ্ছ্বাস দেখা গেল না। পরমুহূর্তেই হয়তো মনে পড়ল মাইলফলকের কথা। হাত উঁচিয়ে ধরলেন। ড্রেসিং রুমের দিকে ইঙ্গিতও করলেন। উদযাপনে যোগ দিলেন সতীর্থরা। রাজ্জাকের অসাধারণ অর্জনের স্বাক্ষী হয়ে থাকল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম। প্রথম শ্রেণির ক্রিকেটে ৬০০ উইকেট!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2019, 09:22 AM
Updated : 2 Nov 2019, 04:21 PM

বাংলাদেশের প্রথম বোলার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে এই মাইলফলক স্পর্শ করলেন রাজ্জাক। জাতীয় লিগের চতুর্থ রাউন্ডে খুলনার হয়ে রংপুরের বিপক্ষে ম্যাচের প্রথম দিনে শনিবার অভিজ্ঞ বাঁহাতি স্পিনার পা রাখলেন অনন্য এই উচ্চতায়। ৫০০ উইকেটেও তিনিই ছিলেন বাংলাদেশের প্রথম।

বাংলাদেশের বোলারদের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেটও নেই আর কারও। ৪৭৭ উইকেট নিয়ে তালিকার দুইয়ে আছেন আরেক বাঁহাতি স্পিনার এনামুল হক জুনিয়র।

৬০০ উইকেটের ৬ উইকেট দূরে থেকে এই ম্যাচ শুরু করেছিলেন রাজ্জাক। ম্যাচের প্রথম দিনেই পাড়ি দিলেন সেই দূরত্বটুকু।

গত বছরের জানুয়ারিতে বিসিএলের ম্যাচে ৫০০ উইকেট ছুঁয়েছিলেন রাজ্জাক। দক্ষিণাঞ্চলের হয়ে বিসিএলের ম্যাচটিতে সাদমান ইসলাম ছিলেন তার ৫০০তম শিকার। এবার ৬০০তম শিকার হয়ে রাজ্জাকের ইতিহাস গড়ার অংশ হয়ে থাকলেন রংপুরের তরুণ পেসার রবিউল হক।

৫০০ ছুঁতে ১১৩ ম্যাচ লেগেছিল রাজ্জাকের। ৬০০ হলো ১৩২তম ম্যাচে।

রাজ্জাকের যে ডেলিভারিতে আউট হলেন নয় নম্বরে নামা রবিউল, যে কোনো স্পেশালিস্ট ব্যাটসম্যানের জন্যও সেটি হতো দারুণ ডেলিভারি।

বাংলাদেশের বোলারদের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি বার ৫ উইকেট ও ১০ উইকেটের রেকর্ডও রাজ্জাকের। এই ম্যাচ নিয়ে ৩৯ বার প্রথম শ্রেণির ক্রিকেটে ৫ উইকেট পেলেন তিনি। ১০ উইকেট নিয়েছেন ১০ বার।

** ম্যাচ চলছে

প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটবাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে বেশিবার ৫ উইকেট
আব্দুর রাজ্জাক             ৬০১*                   
এনামুল হক জুনিয়র      ৪৭৭*                   
মোহাম্মদ শরীফ           ৩৯৩                   
মোশাররফ  হোসেন      ৩৯২   
সাকলাইন সজীব          ৩৬১ 
আব্দুর রাজ্জাক          ৩৯    
এনামুল হক জুনিয়র   ৩৪    
সাকিব আল হাসান    ২৩    
সোহাগ গাজী            ২৩ 
তাইজুল ইসলাম        ২১
সাকলাইন সজীব       ২১