ইমরুল-সৌম্যর ডাক পাওয়া জানতেন না অধিনায়ক

ভারতের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে যখন ধুঁকছে বাংলাদেশ, আলোচনার ঝড় তখন মাঠের বাইরে একটি খবরে। এশিয়া কাপের দলে যোগ দিতে দুবাইয়ে উড়িয়ে আনা হচ্ছে সৌম্য সরকার ও ইমরুল কায়েসকে। খবরটি চমক হয়ে এসেছে স্বয়ং মাশরাফি বিন মুর্তজার কাছেও। বাংলাদেশ অধিনায়ক জানতেন না দুই ওপেনারকে দলে নেওয়ার খবর।

ক্রীড়া প্রতিবেদক দুবাই থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2018, 07:36 PM
Updated : 21 Sept 2018, 08:14 PM

বাংলাদেশ সময় শুক্রবার রান ৯টার দিকে বিসিবি আনুষ্ঠানিকভাবে জানায় সৌম্য ও ইমরুলের দলে ফেরার খবর। পরে দুবাইয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানান, এশিয়া কাপ দলের দুই ওপেনার লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত রান না পাওয়াতে ডেকে পাঠানো হয়েছে সৌম্য ও ইমরুলকে।

ভারতের বিপক্ষে বাংলাদেশের বড় হারের পর মাশরাফির সংবাদ সম্মেলনে উঠল এই দুজনের ডাক পাওয়ার প্রসঙ্গ। মাশরাফির কণ্ঠে বিস্ময়ের সুর।

“আমি মাঠে ছিলাম। এটা জানি না এখনও। এখনও পরিষ্কার নয় আমার কাছে। শুনছিলাম এ রকম কথা, তবে জানতাম না যে হয়েছে।”

যখন জানানো হলো যে, বিসিবি আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে এবং শনিবার দুবাইয়ে আসছেন সৌম্য ও ইমরুল, মাশরাফির বিস্ময় বাড়ল আরও। শান্ত ও লিটন যে প্রত্যাশা পূরণ করতে পারছেন না, এটা মানছেন অধিনায়কও। কিন্তু সৌম্য ও ইমরুল দলে ফেরার মতো কি করেছেন, সেই প্রশ্নও তুললেন তিনি।

“যারা আসছে, তারাও কিন্তু দল থেকে ছিটকে পড়েছিল। আমি এখনও জানি না, আলোচনা হয়নি। তবে ওরাও কিন্তু পারফর্ম না করেই দল থেকে বাদ পড়েছিল। হুট করে এই কন্ডিশনে এই ধরনের টুর্নামেন্টে এসে আবার সেই চাপ নিয়ে কতটা পারবে…!”

“আমি জানি না, টেকনিক্যালি ওরা কতটা কাজ করেছে। যে সমস্যাগুলো নিয়ে দলের বাইরে গিয়েছিল, তা নিয়ে কাজ করেছে কিনা, জানি না। এগুলো সবকিছুই গুরুত্বপূর্ণ। বিশেষ করে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে আরও কঠিন বোলারদের খেলতে হবে। এটা নিশ্চিত যে যারা আছে, তাদের জন্য যেমন সহজ হবে না, যারা আসবে তাদের জন্যও সহজ হবে না।”

তবে অধিনায়ককে আশার কথা শোনাতেই হয়। পরে সেটিই শোনালেন মাশরাফি।

“আন্তর্জাতিক ক্রিকেটে কঠিন তো সবকিছুই। এর ভেতরেই রান করতে হবে। সবাইকে চেষ্টা করতে হবে। ব্যাটিং-বোলিং, সবই ভালো করতে হবে।”