বাংলাদেশের রেকর্ডের ম্যাচ

ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কাকে হারিয়ে ইতিহাস গড়ার ম্যাচে ধরা দিল দুটি রেকর্ড। টি-টোয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ রানের লক্ষ্য তাড়া করে জিতল বাংলাদেশ। একই সঙ্গে ক্রিকেটের সবচেয়ে ছোট সংস্করণে করল নিজেদের সর্বোচ্চ রান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2018, 06:31 PM
Updated : 11 March 2018, 12:52 PM

টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো দুইশ রানের দেখা পেল বাংলাদেশ। শ্রীলঙ্কার ২১৪ রান ছাড়িয়ে গেল দুই বল বাকি থাকতে।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে শনিবার ৫ উইকেটে করা ২১৫ রান টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ। আগের সেরা ছিল ১৯৩। শ্রীলঙ্কার বিপক্ষেই গত ফেব্রুয়ারিতে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ইনিংসে সেই রান করে হেরেছিল তারা।

প্রথমবারের মতো দুইশ রান করা বাংলাদেশ স্বাভাবিকভাবেই প্রথমবারের মতো জিতল দুইশ ছাড়ানো রান তাড়া করে। টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজর বিপক্ষে। ২০০৭ সালে জোহানেসবার্গে ১৬৪ রান তাড়া করে জিতেছিল বাংলাদেশ।

আর প্রেমাদাসা স্টেডিয়ামে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড ছিল শ্রীলঙ্কার অধিকারে। ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে ভারতের বিপক্ষে ১৭৫ রানের লক্ষ্য তাড়া করে সেই রেকর্ড গড়েছিল স্বাগতিকরা। এক ম্যাচ পর রেকর্ডটি নিজেদের করে নিল বাংলাদেশ।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের চেয়ে বেশি রানের লক্ষ্য তাড়া করে জিতেছে কেবল অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। ২১৫ রানের লক্ষ্য তাড়া করে জিতে বাংলাদেশ বসেছে তালিকার চতুর্থ স্থানে।

দেশ

লক্ষ্য

স্কোর

প্রতিপক্ষ

তারিখ

অস্ট্রেলিয়া

২৪৪

২৪৫/৫

নিউ জিল্যান্ড

১৬ ফেব্রুয়ারি ২০১৮

ওয়েস্ট ইন্ডিজ

২৩২

২৩৬/৬

দ.আফ্রিকা

১১ জানুয়ারি ২০১৫

ইংল্যান্ড

২৩০

২৩০/৮

দ.আফ্রিকা

১৮ মার্চ ২০১৬

বাংলাদেশ

২১৫

২১৫/৫

শ্রীলঙ্কা

১০ মার্চ ২০১৮

ভারত

২০৭

২১১/৪

শ্রীলঙ্কা

১১ ডিসেম্বর ২০০৯