শ্রীলঙ্কার ২১৪ রানেও বিশ্বাস হারায়নি বাংলাদেশ

একটি জয় মরিয়া হয়ে চাইছিল দল, যে করেই হোক। কিন্তু প্রতিপক্ষ ২১৪ রান করলে তো জয়ের আশা এমনিতেই উড়ে যাওয়ার কথা। বিশেষ করে বাংলাদেশ দলের, যে দল কখনোই ১৬৪ রানের বেশি তাড়া করেনি। কিন্তু তামিম ইকবালের দাবি, দলের সবার বিশ্বাস ছিল যে জেতা সম্ভব।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2018, 08:04 PM
Updated : 11 March 2018, 12:52 PM

রান তাড়ার রেকর্ড তো আশা জাগানিয়া কিছু ছিলই না, সব মিলিয়েও বাংলাদেশের অতীত পারফরম্যান্সে ছিল না ভরসার কিছু। টি-টোয়েন্টিতে আগে কখনোই দুইশ রান করতে পারেনি বাংলাদেশ। সব মিলিয়ে আগের ১৪টি টি-টোয়েন্টিতে জয় ছিল কেবল একটি। দুই দলের সবশেষ লড়াইয়েও ২১১ রান তাড়ায় বাংলাদেশ যেতে পারেনি ধারেকাছেও।

সেই বাংলাদেশই শনিবার উপহার দিয়েছে চমক। ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে দিয়েছে ৫ উইকেটে।

শ্রীলঙ্কা রান পাহাড়ে ওঠার পর প্রথম ইনিংস শেষে ড্রেসিং রুমে ভর হওয়ার কথা আরেকটি হারের ভয়। কিন্তু ম্যাচ শেষে তামিম জানালেন, সংশয় নয়, সবার মাঝে ছিল সত্যিকারের বিশ্বাস।

“সবাই বিশ্বাস করেছে যে জেতা সম্ভব। আমরা জানতাম যদি পাওয়ার প্লে কাজে লাগাতে পারি, এরপর মাঝের ওভারগুলোতে স্মার্টভাবে ব্যাটিং করতে পারি, যে কোনো কিছুই সম্ভব। এটাই আলোচনা হয়েছে ইনিংস বিরতিতে। সবাই বিশ্বাসও করেছে যে আমরা জিততে পারি।”

সেই বিশ্বাসেরই প্রতিফলন পড়েছে দলের ব্যাটিংয়ে। ইনিংসে ফিফটি ছিল কেবল একটি, এর পরও জিতেছে বাংলাদেশ। তামিম বললেন সেই কথাই, ব্যাটিং ইউনিট হিসেবে ভালো করেছে দল।

“আমি ও লিটন খুব ভালো শুরু এনে দিয়েছি। এরপর মুশি, রিয়াদ ও সৌম্য দারুণভাবে দলকে এগিয়ে নিয়েছে। সৌম্যর ২২ বলে ২৪ রান হয়ত খুব ভালো দেখায় না স্কোরবোর্ডে। কিন্তু এটাই দরকার ছিল। সিঙ্গেল নিয়েছে, যখন বাউন্ডারির দরকার ছিল, মেরেছে। জুটি গড়েছে।”

“এরপর প্রয়োজন ছিল একজন ব্যাটসম্যানের শেষ পর্যন্ত থাকা, মুশফিক যেটি অসাধারণভাবে করেছে। সবচেয়ে ভালো ব্যাপার এটিই যে ব্যাটিং ইউনিট হিসেবে আমরা ভালো করেছি।”