নারী ক্রিকেটের প্রধান ফিজিক্যাল পারফরম্যান্স কোচ ইয়ান ডুরান্ট

দুই বছরের চুক্তিতে বাংলাদেশের নারী ক্রিকেটে যুক্ত হলেন ইংল‍িশ এই কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 04:10 PM
Updated : 1 June 2023, 04:10 PM

বাংলাদেশের নারী ক্রিকেটে নিয়োগ দেওয়া হলো প্রধান ফিজিক্যাল পারফরম্যান্স কোচ। দুই বছরের চুক্তিতে এই দায়িত্ব নিলেন ইংল্যান্ডের ইয়ান ডুরান্ট। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার ডুরান্টের নিয়োগের খবর জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

নারী ক্রিকেটে বেশ কিছু অদলবদলের ইঙ্গিত দিয়েছিলেন বিসিবির এই বিভাগের প্রধান শফিউল আলম চৌধুরি। এর ধারাবাহিকতায় এবার নতুন কোচ নিয়োগ দিলেন তারা। 

এরই মধ্যে বাংলাদেশে এসেছেন নিগার সুলতানা, জাহানারা আলমদের নতুন এই কোচ। বিসিবির বিবৃতিতে জানিয়েছেন, কাজ শুরুর করার জন্য উন্মুখ তিনি।

“বাংলাদেশ নারী দলের সঙ্গে যুক্ত হয়ে আমি রোমাঞ্চিত। নতুন চ্যালেঞ্জের দিকে তাকিয়ে আছি। সবার সঙ্গে দেখা করার জন্য অপেক্ষার তর সইছে না আমার। নারী দলের সামনে এখন ব্যস্ত বছর। কাজ শুরু করতে উন্মুখ হয়ে আছি।”

আপাতত চলছে ঢাকা প্রিমিয়ার নারী ক্রিকেট লিগ। যে কারণে এখনই জাতীয় দলের ক্রিকেটারদের একসঙ্গে পাওয়ার সম্ভাবনা নেই ডুরান্টের। তবে নিজ নিজ দলের হয়ে নিয়মিতই মিরপুরে বিসিবি একাডেমিতে অনুশীলন করছেন নিগার, জাহানারা, রুমানা আহমেদরা। 

বাংলাদেশের দায়িত্ব নেওয়ার আগে দশ বছরের বেশি সময় ইংল্যান্ড নারী ক্রিকেট দলের স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ ছিলেন ডুরান্ট। এছাড়া ইংল্যান্ডের ইন্সটিটিউট অব স্পোর্টসেও প্রায় সাড়ে ৪ বছর কাজ করেছেন তিনি।

বাংলাদেশে জাতীয় দলের পাশাপাশি জাতীয় দলের পাশাপাশি ইমার্জিং ও অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের শারীরিক ও মানসিক ফিটনেসের তত্ত্বাবধান করবেন ডুরান্ট।