দুই দিনে টেস্ট জেতার চিন্তা ‘করছে না’ বাংলাদেশ

দ্রুত ম্যাচ জয়ের চিন্তা নেই বলে জানালেন মেহেদী হাসান মিরাজ, বরং প্রক্রিয়া অনুসরণ করেই জয়ের পথে এগোতে চায় বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2023, 01:36 PM
Updated : 6 Dec 2023, 01:36 PM

ম্যাচ পঞ্চম দিনে গড়াবে কি না কিংব চতুর্থ দিনে, মিরপুরে টেস্ট হলে এই আলোচনা নিয়মিতই হয়। এবার সেই আলোচনায় ব্যতিক্রম। প্রথম দিন শেষে মেহেদী হাসান মিরাজের সংবাদ সম্মেলনে কয়েকবারই প্রশ্ন হলো, খেলা দুই দিনের শেষ হবে কি না। ম্যাচের যা অবস্থা, সেই প্রশ্নকে খুব অযৌক্তিকও মনে হচ্ছে না!

টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ প্রথম দিন চা-বিরতির পরপরই গুটিয়ে গেছে ১৭২ রানে। নিউ জিল্যান্ড দিন শেষ করেছে ৫ উইকেটে ৫৫ রানে।

আলোকস্বল্পতায় ৮.২ ওভার আগেই শেষ হয়েছে দিনের খেলা। পুরো খেলা হলে আরও উইকেটের পতন হতেই পারত। যা হয়েছে, তাতেই রেকর্ড হয়ে গেছে। মিরপুরে প্রথম দিনে ১৫ উইকেট পড়ল এই প্রথম।

প্রথম দিনেই উইকেটের যা অবস্থা, সময় গড়ানোর সঙ্গে এই উইকেট আরও কঠিন হওয়ার কথা। ব্যাটসম্যানরা যেভাবে চোখে সর্ষে ফুল দেখছে, সামনে ব্যাটিং আরও চ্যালেঞ্জিং হয়ে উঠতে পারে। সেক্ষেত্রে দুই দিনে ম্যাচ শেষ হয়ে যাওয়ার ধারণা একদম অমূলক নয়।

মিরাজ অবশ্য দিনের হিসাব করছেন না। প্রথম দিনের শেষ বিকেলে ৩ উইকেট শিকারি এই ক্রিকেটার বললেন, এখনই অতিআত্মবিশ্বাসে ভেসে যাচ্ছেন না তারা।

“আমরা এটা চিন্তা করছি না (দুই দিনে জেতা), আমরা প্রক্রিয়া অনুসরণ করছি। যদিও ওদের ৫ উইকেট ফেলে গিয়েছি। তবে টেস্টে অনেক কিছুই হতে পারে, অনেক পরিস্থিতি আসতে পারে। অনেক দৃশ্যপট বাকি থাকে। ৫ দিন ধরে খেলা হয়।”

“আমরা কালকের দিনটা যেন নিজেদের করতে নিতে পারি। তাড়াতাড়ি খেলা শেষ করার চিন্তা করছি না। এখন আমরা ওপরে আছি, এক সময় ওরা ওপরে থাকবে। টেস্ট ক্রিকেট এরকমই। আমরা ওরকম অতিআত্মবিশ্বাসী নই।”

আপাতত নিজেদেরকেই এগিয়োখছেন মিরাজ। তবে কাজ এখনও অনেক বাকি, এটাও তাদের জানা। আপাতত তাদের লক্ষ্য উল্লেখযোগ্য একটা লিড নেওয়া।

“অবশ্যই নিজেদের এগিয়ে রাখছি আমরা। কারণ ওদের ৫ উইকেট ফেলে দিয়েছি। কালকে হয়তো চিত্র অন্যরকম হবে। আমরা চেষ্টা করছি ওদের যত দ্রুত অলআউট করা যায় এবং যতটা সম্ভব লিড নেওয়া যায়। আজকে দেখেছেন যে এখানে রান করা কতটা কঠিন। আমরা যদি ভালো লিড নিতে পারি, তাহলে কাজ অনেকটা সহজ হয়ে যাবে।”