উইকেট দেখে বাংলাদেশের বিস্ময়

দুই-তিন ওভার যেতে না যেতেই দুই ওপেনার ড্রেসিংরুমে বার্তা পাঠান, যেমন ভাবা হয়েছিল, তেমন উইকেট নয়! আইপিএল ও বিশ্বকাপের ম্যাচ দেখে বাংলাদেশ ধরেই নিয়েছিল, উইকেটে স্পিনারদের জন্য থাকবে বেশ সহায়তা। বাস্তবে তা হয়নি। উইকেটে সহায়তা ছিল ব্যাটসম্যানদের জন্য। সরাসরি স্বীকার না করলেও মুশফিকুর রহিমের ইঙ্গিত, উইকেট তাদের বিস্মিত করেছে।

ক্রীড়া প্রতিবেদকশারজাহ থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2021, 06:48 PM
Updated : 24 Oct 2021, 09:48 PM

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে রোববার সুপার টুয়েলভের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৪ উইকেটে ১৭১ রান করে বাংলাদেশ। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা সেই রান ছাড়িয়ে যায় ৫ উইকেট ও ৭ বল হাতে রেখে। 

১৪০ কিংবা আশেপাশে গেলেই জেতা সম্ভব, এমন একটা ধারণা ছিল বাংলাদেশের। শারজাহতে নতুন করে উইকেট বানানোর পর যে ধারা চলছে, তাতে এটা ধরে নেওয়া অস্বাভাবিকও নয়। যদিও ম্যাচের আগে উইকেট দেখে সম্ভাব্য আচরণ বুঝে নেওয়া উচিত। কিন্তু মুশফিকের কথায় পরিষ্কার, বাংলাদেশ সেটা পারেনি।

“পেশাদার দল হিসেবে পরিস্থিতি অনুযায়ী দ্রুত মানিয়ে নিতে হবে। আইপিএল, বিশ্বকাপে এখানে শেষ কয়েকটা ইনিংস যেমন দেখেছি, আমরা জানি এখন কেমন স্কোর হয়।”

“আজ প্রথম দুই-তিনটা ওভার যাওয়ার পর ওপেনারদের কাছ থেকে আমরা বার্তা পাই যে, অন্য দিনের তুলনায় আজ উইকেট ভালো। এই উইকেটে আমাদের ১৬০ করতেই হবে, যদি বেশি হয়, আরও ভালো।”

গত শনিবার সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো বলেন, শারজাহতে তিনি দেখছেন মিরপুরের উইকেটের ছবি। সেই দেখা থেকে পেসার তাসকিন আহমেদকে বসিয়ে বাংলাদেশ খেলায় বাঁহাতি স্পিনার নাসুম আহমেদকে।

শ্রীলঙ্কার একটি পরিবর্তন আনতেই হতো। তাদের বদলি খেলোয়াড় ম্যাচের শুরু থেকেই ছিল কৌতুহল জাগানিয়া। চোটের জন্য ছিটকে যাওয়া রহস্য স্পিনার মাহিশ থিকশানার জায়গা তারা নেন বাঁহাতি স্পিনার বিনুরা ফার্নান্দোকে। অধিনায়ক দাসুন শানাকাসহ পাঁচ পেসার নিয়ে নামে শ্রীলঙ্কা।

উইকেট দেখে দুই দল দুই রকম ধারণা করেছে। কারটা সঠিক? এখানে মুশফিক দিলেন কৌশলী উত্তর।

“বোলিংয়ে যে যার শক্তির জায়গা অনুযায়ী খেলেছে। নাসুম কিন্তু প্রথম ওভারে উইকেট পেয়েছিল। এরপর ওরা হয়তো চার্জ করেছে। ওদের সৌভাগ্য, কিছু বাউন্ডারিও পেয়ে গেছে। আমি মনে করি, বাস্তবায়ন বেশি গুরুত্বপূর্ণ। পাঁচটি স্পিনার বা পাঁচটা পেসার যাই খেলুক না কেন, ঠিক সময়ে, ঠিক জায়গায়, ঠিক মতো বাস্তবায়ন না করলে তো কঠিন। সুযোগ তৈরি হয়েছিল কিন্তু আমরা সেগুলো কাজে লাগাতে পারিনি।”