প্রয়োজনে ভারতের নেতৃত্বে কোহলিকে দেখতে চান শাস্ত্রী

দলটির সাবেক কোচের মতে, রোহিত শর্মার অনুপস্থিতিতে গুরু দায়িত্বটি পালনের জন্য একমাত্র কোহলিই উপযুক্ত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2023, 02:47 PM
Updated : 28 April 2023, 02:47 PM

দীর্ঘ দিন ভারতের অধিনায়কত্ব পালন করা বিরাট কোহলিকে আবারও এই দায়িত্বে দেখতে চান রবি শাস্ত্রী। তবে নিয়মিত অধিনায়ক হিসেবে নয়। দলটির সাবেক ক্রিকেটার ও কোচের মতে, রোহিত শর্মার অনুপস্থিতিতে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার জন্য তারকা এই ব্যাটসম্যানই উপযুক্ত।

২০২১ সালে ইংল্যান্ড সফরে ভারতের অধিনায়ক ছিলেন কোহলি। তার নেতৃত্বে সেবার সিরিজের প্রথম চার টেস্ট শেষে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল ভারত। করোনাভাইরাসের ছোবলে পঞ্চম ও শেষ ম্যাচটি স্থগিত হয়ে যায়।

এরপর কোহলির ক্যারিয়ারে ঘটে যায় অনেক কিছু। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই সংস্করণে ভারতের নেতৃত্ব ছেড়ে দেন তিনি। হারান ওয়ানডের অধিনায়কত্ব। পরে টেস্ট অধিনায়ক হিসেবেও পথচলার ইতি টেনে দেন তিনি। এতে ভারতের তিন সংস্করণের নেতৃত্ব পান রোহিত।

ইংল্যান্ডের বিপক্ষে স্থগিত হওয়া সেই টেস্টটি গত বছরের জুলাইয়ে নতুন সূচিতে মাঠে গড়ায়। ওই ম্যাচে ভারতকে নেতৃত্ব দেওয়ার কথা ছিল রোহিতের। কিন্তু চোটের কারণে তিনি ছিটকে যান। পরে দায়িত্ব পান জাসপ্রিত বুমরাহ। ম্যাচটি ৭ উইকেটে হেরে যায় ভারত।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের কোচের দায়িত্ব ছাড়া শাস্ত্রী ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর একটি অনুষ্ঠানে বলেন, রোহিত না থাকায় কোহলির ভারতকে নেতৃত্ব দেওয়া উচিত ছিল।

“রোহিত যখন চোটে পড়ল, ভেবেছিলাম বিরাটকে অধিনায়ক করা হবে। আমি যদি এখনও দায়িত্বে থাকতাম…আমি তার (ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়) সঙ্গে কথা বলিনি…আমি বোর্ডের কাছে সুপারিশ করতাম, যেন নেতৃত্বে বিরাটকে আনা হয়, সেটাই উপযুক্ত হতো। কারণ সে ওই দলের অধিনায়ক ছিল যারা সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গিয়েছিল এবং সম্ভবত সেই দলের সেরাটা বের করে আনতে পারত।”

আইপিএলের নেতৃত্বও ছেড়ে দিয়েছেন কোহলি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের অধিনায়কত্ব পালন করছেন ফাফ দু প্লেসি। তবে এখন পাঁজরের চোটে ভুগছেন দু প্লেসি। তিনি খেলছেন কেবল ব্যাটসম্যান হিসেবে। তার অনুপস্থিতিতে (নিয়মিতই ইম্প্যাক্ট প্লেয়ার হিসেবে খেলছেন দু প্লেসি) দলটিকে নেতৃত্ব দিচ্ছেন কোহলিই।

আগামী ৭ জুলাই ইংল্যান্ডের ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে ভারত। গুরুত্বপূর্ণ এই ম্যাচে রোহিতকে ফিট দেখতে চান শাস্ত্রী। তবে অনাকাঙ্ক্ষিত কারণে শিরোপা নির্ধারণী ম্যাচটিতে রোহিত খেলতে না পারলে কোহলিকে নেতৃত্বভার দেওয়ার পরামর্শ দিলেন সাবেক এই অলরাউন্ডার।

“এই ধরনের (টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল) মেজর ম্যাচের জন্য আমি রোহিতকে ফিট দেখতে চাই, সে দলের অধিনায়ক। তবে সৃষ্টিকর্তা না করুক, যদি অপ্রত্যাশিত কিছু ঘটে, তখন অবশ্যই আমি ওই পথেই (কোহলিকে অধিনায়ক করা) এগোব।”