ফোকসকে বাদ দিয়ে বেয়ারস্টোকে ফেরাল ইংল্যান্ড

চোট শঙ্কা থাকলেও আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের দলে জায়গা পেয়েছেন অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 10:18 AM
Updated : 16 May 2023, 10:18 AM

চোট কাটিয়ে চলতি মাসের শুরুতে মাঠে ফেরা জনি বেয়ারস্টোকে টেস্ট দলে ডেকেছে ইংল্যান্ড। তাকে ফেরাতে আরেক কিপার-ব্যাটসম্যান বেন ফোকসকে বাদ দিয়েছে তারা। সম্পতি চোট পাওয়া জেমস অ্যান্ডারসন কতদিন বাইরে থাকবেন, তার ঠিক নেই। তবে অভিজ্ঞ এই পেসারকে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের স্কোয়াডে রেখেছে নির্বাচকরা। 

আগামী ১ জুন লর্ডসে শুরু হবে টেস্টটি। এর জন্য মঙ্গলবার ১৫ সদস্যের শক্তিশালী দল দিয়েছে ইংল্যান্ড। 

ইংল্যান্ডের হয়ে বেয়ারস্টো সবশেষ মাঠে নামেন গত সেপ্টেম্বরে। এরপর গলফ খেলতে গিয়ে পা ভেঙে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন এই কিপার-ব্যাটসম্যান। খেলতে পারেননি অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে, তবে সেখানে ঠিকই শিরোপা জেতে ইংল্যান্ড। 

ইয়র্কশায়ারের হয়ে কাউন্টি ক্রিকেট দিয়ে গত ৪ মে মাঠে ফেরেন বেয়ারস্টো। দলটির হয়ে দুই ম্যাচ খেলে রান করেন যথাক্রমে ০, ২০*, ২৭ ও ৩৬। আসছে আয়ারল্যান্ড টেস্ট তো বটেই, এর পরের অ্যাশেজ সিরিজেও উইকেটের পেছনের দায়িত্বে থাকার সম্ভাবনা বেশি তার। 

ইংল্যান্ডের ম্যানেজিং ডিরেক্টর রব কি বলেন, ফোকসকে বাদ দেওয়া ছিল ‘কঠিন একটি সিদ্ধান্ত।’ কোচ ব্রেন্ডন ম্যাককালাম ও অধিনায়ক বেন স্টোকসের দলে প্রথম পছন্দের উইকেটরক্ষক হয়ে ওঠেন তিনি। তাদের আমলে ১২ টেস্টের ৯টিতেই খেলেন ফোকস। 

২০১৯ অ্যাশেজের পর থেকে উইকেটরক্ষকের দায়িত্বে অনিয়মিত বেয়ারস্টো। টেস্টে তিনি সবশেষ গ্লাভস হাতে উইকেটের পেছনে দাঁড়িয়েছিলেন ২০২১ সালে। তার উপস্থিতিতেও এই কাজ করে আসছিলেন ফোকস। 

দলে নেই জফ্রা আর্চার। কনুইয়ের সমস্যায় ভুগছেন এই ফাস্ট বোলার। চলতি আইপিএলের মাঝপথে তিনি দেশে ফিরে যান তিনি পুনর্বাসন চালিয়ে যেতে। 

কাউন্টি ক্রিকেট খেলার সময় কুঁচকিতে সামান্য চোট পান অভিজ্ঞ পেসার অ্যান্ডারসন। শঙ্কা থাকলেও তাকে দলে রেখেছে ইংল্যান্ড। স্কোয়াডের বাকি সবাই অনুমিতই। 

আয়ারল্যান্ড টেস্টের ইংল্যান্ড দল: বেন স্টোকস (অধিনায়ক), জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, হ্যারি ব্রুক, জ্যাক ক্রলি, বেন ডাকেট, ড্যান লরেন্স, জ্যাক লিচ, অলি পোপ, ম্যাথু পটস, অলি রবিনসন, জো রুট, ক্রিস ওকস, মার্ক উড।