হৃদয়ের তাড়না ও স্কিলে মুগ্ধ পোথাস

তাওহিদ হৃদয়ের অনেক উঁচুতে যাওয়ার সম্ভাবনা দেখেন বাংলাদেশ জাতীয় দলের সহকারী কোচ নিক পোথাস।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 09:34 AM
Updated : 1 June 2023, 09:34 AM

বিসিবির ইনডোরের বাইরে পেসারদের নেটে আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজের ব্যাটিং দেখছিলেন নিক পোথাস৷ পাশের নেটে বোলিং মেশিনে দারুণ এক হুক শট খেললেন তাওহিদ হৃদয়৷ দেখে সঙ্গে সঙ্গে তালি দিয়ে উঠলেন পোথাস। ব্যাটিং শেষে বেরিয়ে যাওয়ার সময়ও হৃদয়ের কাছে গিয়ে কথা বললেন জাতীয় দলের সহকারী কোচ। পরে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপে তিনি শোনালেন তরুণ এই ব্যাটসম্যানকে নিয়ে নিজের মুগ্ধতার কথা৷

বাংলাদেশ দলের সঙ্গে পোথাসের সম্পৃক্ততা বেশি দিনের নয়। গত এপ্রিলে সহকারী কোচের দায়িত্ব নেন পোথাস। আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড সফর ছিল জাতীয় দলের হয়ে তার প্রথম কাজ৷

ওই সফরের দ্বিতীয় ওয়ানডেতে ৫৮ বলে ৬৮ রানের দারুণ ইনিংস খেলেন হৃদয়। আইরিশদের বিপক্ষে আগের সিরিজেই নিজের অভিষেকে বাংলাদেশের রেকর্ড ৯২ রান করেন ২২ বছর বয়সী ব্যাটসম্যান।

বছরখানেক আগেও তেমন পাদপ্রদীপের আলোয় না থাকা হৃদয় নিজেকে নতুন করে চেনান সবশেষ বিপিএলে। সিলেট স্ট্রাইকার্সের হয়ে টপ অর্ডারে ব্যাটিং করে ৫ ফিফটিসহ ১৪০ স্ট্রাইক রেটে ৪০৩ রান করেন তিনি৷ এই পারফরম্যান্সের আলোয় তিনি জাতীয় দলে সুযোগ পান৷

টি-টোয়েন্টি ৬টি খেলে টুকটাক কিছু ঝলক দেখালেও এখন পর্যন্ত তেমন উল্লেখযোগ্য কোনো ইনিংস খেলতে পারেননি হৃদয়। তবে ওয়ানডে সংস্করণে রেখেছেন সামর্থ্যের ছাপ। তার মধ্যে আরও অনেক বড় কিছুর সম্ভাবনা দেখেন পোথাস।

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার জাতীয় দলের 'প্রি-সিরিজ' ক্যাম্পের অনুশীলন শেষে প্রথমবার বাংলাদেশের সংবাদমাধ্যমের মুখোমুখি হন পোথাস। সেখানেই তিনি জানান, হৃদয়কে তার মনে ধরেছে দারুণভাবে।

"প্রথমেই যেটি জোর দিয়ে বলতে চাই, সে (হৃদয়) দারুণ! তার ওয়ার্ক এথিকস অবিশ্বাস্য এবং সফল হওয়ার তাড়নাটা আছে। একইসঙ্গে স্কিলও অনেক… অনেক বেশি। হৃদয়ের ব্যাপারে রোমাঞ্চকর বিষয় হলো, এই স্কিল নিয়ে ওর অনেক উঁচুতে যাওয়ার সম্ভাবনা আছে৷ এটি আমি বিশ্বাস করি।"

"তবে দিন শেষে আমরা যে খেলাটা খেলি, তা ফলনির্ভর। তাই দলের মধ্যে আমরা যারা সাপোর্ট স্টাফ আছি, তাদের এটি নিশ্চিত করতে হবে, সে নিজের প্রতিভার সর্বোচ্চটা কাজে লাগাতে পারে৷ এখন পর্যন্ত (হৃদয়কে) যা দেখেছি, খুবই রোমাঞ্চকর।"



হৃদয়ের অন সাইডে বেশি খেলার প্রবণতা নিয়েও প্রশ্ন ওঠে। তবে তা মানতে রাজি নন পোথাস। তরুণ ক্রিকেটারদের কাছ থেকে প্রত্যাশার ক্ষেত্রে কিছুটা সংযমী হওয়ার কথাও বললেন এই দক্ষিণ আফ্রিকান কোচ।

"উইকেটের চার দিকেই অসাধারণ হৃদয়। আন্তর্জাতিক ক্রিকেটে সে নতুন৷ আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটের মধ্যে পার্থক্যটা হলো, বোলাররা (দুর্বলতা) বের করে ফেলতে পারে৷ কারণ তারা একই জায়গায় টানা বোলিং করতে পারে। এসব সমস্যা সমাধান করার স্কিল ও সামর্থ্য আছে হৃদয়ের।"

"খুব বেশি ক্রিকেটার নেই, যারা আন্তর্জাতিক ক্রিকেটে এসেই তার মতো খেলতে পেরেছে। এটি সহজাত ব্যাপার৷ আমরা আশা করি, এই ছেলেরা এসেই বিশ্ব মাতাবে। এটি সম্ভব নয়। হৃদয়ের যেটা আছে, তা হলো অনেক সম্ভাবনা ও শেখার তাড়না। ওয়ার্ক এথিক অনেক উঁচুতে। আমি রোমাঞ্চিত যে, সে কতটা কী করতে পারে।"