উইন্ডিজের হয়ে আরও ‘একটি-দুটি’ বিশ্বকাপ জিততে চান রাসেল

দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে না খেললেও ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলার ইচ্ছা তার তীব্র, বললেন এই তারকা অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2022, 04:07 AM
Updated : 17 August 2022, 04:07 AM

কোচের সঙ্গে মনোমালিন্যের খবর মাথাচাড়া দিচ্ছিল। সঙ্গে উঁকি দিচ্ছিল ওয়েস্ট ইন্ডিজের হয়ে আন্দ্রে রাসেলের আর না খেলার শঙ্কাও। তবে আপাতত শঙ্কার মেঘ সরিয়ে টি-টোয়েন্টির এই মহাতারকা স্পষ্ট জানিয়ে দিলেন, আবার খেলতে চান বটেই, ওই মেরুন জার্সি গায়ে জিততে চান আরও বিশ্বকাপ।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর ৫০ ওভারের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের হয়ে আর খেলেননি রাসেল। এরপর থেকে খেলছিলেন শুধু ২০ ওভারের ক্রিকেটে। কিন্তু গত বিশ্বকাপের পর এখনও পর্যন্ত এই সংস্করণেও ক্যারিবিয়ান জার্সিতে তাকে আর দেখা যায়নি।

আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ এগিয়ে আসছে। কিন্তু ম্যাচের পর ম্যাচ সেরা দল ছাড়াই জোড়াতালি দিয়ে দল গড়ে খেলে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। রাসেল, সুনিল নারাইন, এভিন লুইসের মতো তারকাদের বিশ্বকাপে পাওয়া নিয়ে আছে অনিশ্চয়তা। লুইস ও ওশেন টমাস তো ফিটনেস ক্যাম্পেই হাজির হননি বারবার।

নির্বাচক ডেসমন্ড হেইন্স ও কোচ ফিল সিমন্স এটা নিয়ে অসন্তুষ্টি জানান প্রকাশ্যেই। সিমন্স বড় অভিযোগও জানান প্রকাশ্যে, “খুব কষ্ট লাগে… আর কোনোভাবে এটাকে ফুটিয়ে তোলা যায় না। কী করা যেতে পারে! আমার মনে হয় না, দেশের হয়ে খেলতে বলার জন্য লোকের দুয়ারে গিয়ে আমার হাত পাতা উচিত। ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলতে হলে নিজেকে অ্যাভেইলঅ্যাবল রাখতে হবে।”

কোচের কথার জবাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে রাসেল লিখেছিলেন, “জানতাম এরকম কিছু ছুটে আসছে, তবে আমি চুপই থাকব।” তার এই কথার পাশে ছিল রাগের চারটি ইমোজি।

পরে অবশ্য সেই পোস্ট মুছে ফেলেছেন রাসেল। মনের আগলও খুলেছেন তার সাবেক অধিনায়কের কাছে। রাসেল এখন খেলছেন ইংল্যান্ডের দা হান্ড্রেড-এ। সেখানেই মঙ্গলবার রাতে ম্যাচের আগে ধারাভাষ্যকার ড্যারেন স্যামির সঙ্গে কথোপকথনে চলমান বিতর্ক নিয়ে মুখ খুলেছেন রাসেল।

“আমি চুপ থাকতে চাই, কারণ আমাদের মধ্যে একটি আলোচনা হয়েছিল এবং সেই আলোচনা ছিল খুবই পরিষ্কার। অথচ এখন আমাকে খারাপ বানানো হচ্ছে, আমাকে দোষ দিয়ে সমালোচনার মুখে ফেলা হচ্ছে…।”

“আমি আসলে এমন কিছুর আশাই করছিলাম। তবে সত্যি বলতে, আমি চুপই থাকব, ড্যারেন!”

ড্যারেন স্যামি অবশ্য চুপ থাকতে দেননি সাবেক সতীর্থকে। রাসেলও এক পর্যায়ে জানিয়ে দেন তার মনের চাওয়া।

২০১২ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে স্যামির নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজের শিরোপা জয়ের অভিযানে ছিলেন রাসেল। এখন স্যামি নেই, তবে রাসেলের ট্রফির তৃষ্ণা রয়ে গেছে।

“ব্যাপারটা তো এমন নয় যে আমাকে নতুন করে শুরু করতে হবে। বয়স ৩৪ হয়ে গেছে, দিনশেষে আমি চাই ওয়েস্ট ইন্ডিজের হয়ে অন্তত আরও একটি বিশ্বকাপ জিততে, কিংবা দুটি। আমি এখন এই পর্যায়েই আছি, প্রতিটি দিন ধরে ভাবছি।”

ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলার তাড়না তার কতটা তীব্র, সেটি তুলে ধরেছেন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টির এই জনপ্রিয় ক্রিকেটার। পাশাপাশি ইঙ্গিত দিয়েছেন সমস্যার শেকড় নিয়েও।

“সত্যি বলতে, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আমার দুটি সেঞ্চুরি আছে। আমার মনে হয়, সেঞ্চুরি দুটি যদি ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলার সময় করতে পারতাম! এটা বলে দেওয়ায় আমার কোনো আক্ষেপ নেই। জ্যামাইকা তালাহওয়াহসে খেলাও আমি উপভোগ করি। তবে ওই সেঞ্চুরি দুটি আন্তর্জাতিক ক্রিকেটে এলেই বেশি স্পেশাল হতো।”

“আমি সবসময়ই খেলতে চাই (ওয়েস্ট ইন্ডিজের হয়ে) ও কিছু ফিরিয়ে দিতে চাই। যদি নির্দিষ্ট কিছুতে আমরা একমত না হই, তাহলে তো আপনার শর্তই আমার শর্ত! তাদেরও তো উচিত আমার শর্তকে সম্মান করা। দিনশেষে এই হলো অবস্থা। আমাদেরও পরিবার আছে এবং এটা নিশ্চিত করতে হবে যেন একটি ক্যারিয়ার থাকার সময়ই সেরাটা দিতে পারি।”

সবকিছুর পরও বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হয়ে রাসেলকে দেখতে পাওয়ার সম্ভাবনা এখনও যথেষ্টই আছে। প্রধান নির্বাচক ডেসমন্ড হেইন্স কিছুদিন আগে বলেছেন, ক্যারিবিয়ান বোর্ডের কোনো টুর্নামেন্টে কেউ ভালো করলে, তাকে জাতীয় দেল বিবেচনা করা হবে। সামনেই ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে সিপিএল খেলবেন রাসেল। কাজেই সুযোগ তার আছেই।