স্মিথকে ছাড়িয়ে তিনে বাবর, বড় লাফ দিলেন শফিক

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন প্রবাথ জয়াসুরিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2022, 10:40 AM
Updated : 27 July 2022, 10:40 AM

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে দুই ইনিংসেই ব্যাট হাতে আলো ছড়ান বাবর আজম। তাতে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে স্টিভেন স্মিথকে ছাড়িয়ে তিনে জায়গা করে নিয়েছেন পাকিস্তান অধিনায়ক। রান তাড়ায় দুর্দান্ত এক ইনিংসে দলকে রেকর্ড গড়া জয় এনে দেওয়া আবদুল্লাহ শফিক দিয়েছেন বড় লাফ।

র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

লঙ্কানদের ৪ উইকেটে হারানো ওই টেস্টে প্রথম ইনিংসে ১১৯ রান করেন বাবর। পরে রেকর্ড রান তাড়ায় দলের জয়ে অবদান রাখেন ৫৫ রানের ইনিংস খেলে। এই পারফরম্যান্সে র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়েছেন তিনি। এতে চারে নেমে গেছেন এক সময় শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার স্মিথ।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাবর এক নম্বর ব্যাটসম্যান। পাশাপাশি তিন সংস্করণেই সেরা দশে থাকা একমাত্র ব্যাটসম্যান তিনি।

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই সবার ওপরে ইংল্যান্ডের জো রুট। দুইয়ে আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। পাঁচে ভারতের রিশাভ পান্ত।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে পাকিস্তানের নাটকীয় জয়ের নায়ক ছিলেন শফিক। প্রতিপক্ষের দেওয়া ৩৪২ রানের লক্ষ্যে ১৬০ রানের অপরাজিত ইনিংস খেলেন টপ অর্ডার এই ব্যাটসম্যান। ২৩ ধাপ এগিয়ে তিনি আছেন ১৬ নম্বরে।

এখন পর্যন্ত ৬ টেস্ট খেলে ৬৭১ রেটিং পয়েন্ট শফিকের। প্রথম ৬ টেস্ট পর পাকিস্তানের কোনো ব্যাটসম্যানের যা সেরা পয়েন্ট। আগের সেরা ছিল সাঈদ আহমেদের ৬১৪ পয়েন্ট। সব মিলিয়ে এই তালিকায় শফিকের ওপরে আছেন সুনিল গাভাস্কার (৬৯২) ও ডন ব্র্যাডম্যান (৬৮৭)।

শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের মধ্যে দিনেশ চান্দিমাল উন্নতি করেছেন ১১ ধাপ। দুই ইনিংসেই ফিফটি করা অভিজ্ঞ ব্যাটসম্যানের অবস্থান এখন ১৮তম। তালিকায় এগিয়েছেন কুসল মেন্ডিস ও ওশাদা ফার্নান্দো।

পাকিস্তান পেসার শাহিন শাহ আফ্রিদি এক ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছেন। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়ার সুবাদে তার এই উন্নতি। এগিয়েছেনে ইয়াসির শাহ ও হাসান আলিও।

দল হারলেও বল হাতে নিজের কাজটি ঠিকই করেন প্রবাথ জয়াসুরিয়া। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া লঙ্কান বাঁহাতি স্পিনার দ্বিতীয়ভাগে নেন আরও চারটি। বোলারদের তালিকায় ১১ ধাপ এগিয়ে তিনি আছেন ৪৪ নম্বরে।

অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স যথারীতি আছেন শীর্ষে। দুইয়ে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। এক ধাপ নিচে নেমে চারে জাসপ্রিত বুমরাহ। পাঁচে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা।

টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে ভারতের রবীন্দ্র জাদেজা।

ওয়ানডে

ইংল্যান্ডের বিপক্ষে পরিত্যক্ত হওয়া তৃতীয় ওয়ানডেতে ৯২ রানের ইনিংস খেলে কুইন্টন ডি কক এগিয়েছেন দুই ধাপ। এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় তিনি আছেন চারে।

শীর্ষ তিন স্থানে আসেনি কোনো পরিবর্তন। সবার ওপরে বাবর, দুই ও তিনে যথাক্রমে ইমাম-উল-হক ও রাসি ফন ডার ডাসেন। এক ধাপ করে নিচে নেমে পাঁচে বিরাট কোহলি ও ছয়ে রোহিত শর্মা।

এক ধাপ উন্নতি করেছেন শিখর ধাওয়ান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৯৭ রানের ইনিংস খেলা ভারতীয় ব্যাটসম্যান যৌথভাবে মার্টিন গাপটিলের সঙ্গে আছেন ১৩ নম্বরে। শ্রেয়াস আইয়ারের উন্নতি ২০ ধাপ।

দ্বিতীয় ওয়ানডেতে ১১৫ রান করা ওয়েস্ট ইন্ডিজের শেই হোপ তিন ধাপ এগিয়ে আছেন ১২তম স্থানে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ইংল্যান্ডের ডেভিড উইলি, ভারতের মোহাম্মদ সিরাজ, ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ উন্নতি করেছেন।

এই তালিকায় আগের মতোই শীর্ষে নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট।

ওয়ানডে অলরাউন্ডারদের মধ্যে সবার ওপরে বাংলাদেশের সাকিব আল হাসান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক