ইংল্যান্ডের কোচিং স্টাফে অস্ট্রেলিয়ার হাসি ও সেকার

টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত এই দুইজনের সঙ্গে চুক্তি করেছে ইসিবি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2022, 01:12 PM
Updated : 14 Sept 2022, 01:12 PM

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপে অস্ট্রেলিয়ানদের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ইংল্যান্ড। আসছে বৈশ্বিক আসরকে সামনে রেখে তাই মাইক হাসি ও ডেভিড সেকারকে কোচিং স্টাফে যোগ করেছে ইংলিশরা।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড বিবৃতি দিয়ে বুধবার এই দুই জনকে নিয়োগ দেওয়ার কথা নিশ্চিত করে। তাদের সঙ্গে অক্টোবর-নভেম্বরে হতে যাওয়া বিশ্বকাপ পর্যন্ত চুক্তি করেছে ইসিবি।

ইংল্যান্ড দলের সঙ্গে আগেও কাজ করেছেন সেকার। ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত তাদের টেস্ট দলের বোলিং কোচ ছিলেন তিনি। ক্যারিয়ারে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ না পেলেও কোচিং জীবনে বেশ সফল ভিক্টোরিয়ার সাবেক এই পেসার; ২০১০-১১ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতে ইংলিশদের অ্যাশেজ সিরিজ জয়ে দারুণ ভূমিকা রেখেছিলেন ৫৬ বছর বয়সী এই কোচ।

মাঝে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা জাতীয় দল ও বিগ ব্যাশেও কোচিং করানো সেকার কাজ শুরু করবেন জস বাটলারদের পাকিস্তান সফর থেকে। ২০০৫ সালের পর এশিয়ার দেশটিতে প্রথমবার খেলতে যাচ্ছে ইংল্যান্ড। সাত টি-টোয়েন্টির সিরিজটি শুরু হবে আগামী ২০ সেপ্টেম্বর।

এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে অস্ট্রেলিয়ায় যাবে ইংল্যান্ড। বৈশ্বিক আসরের আগে স্বাগতিকদের বিপক্ষে তিন টি-টোয়েন্টির সিরিজ খেলবে ইংলিশরা।

অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান হাসিকে কেবল বিশ্বকাপের জন্যই নিযুক্ত করেছে ইংল্যান্ডের বোর্ড। বর্তমানে তিনি আইপিএল দল চেন্নাই সুপার কিংসের ব্যাটিং কোচ হিসেবে আছেন।

অস্ট্রেলিয়ার হয়ে ৭৯ টেস্ট, ১৮৫ ওয়ানডে ও ৩৮ টি-টোয়েন্টি খেলেছেন হাসি। আন্তর্জাতিক ক্রিকেটে ২২ সেঞ্চুরিতে মিডল-অর্ডার এই ব্যাটসম্যানের নামের পাশে রয়েছে ১২ হাজার ৩৯৮ রান।

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে এই সংস্করণের শিরোপা খরা ঘোচায় অস্ট্রেলিয়া। সংযুক্ত আরব আমিরাতের ওই আসরে দলটির ‘মেন্টর’ হিসেবে কাজ করেছিলেন হাসি।

ইংল্যান্ডের সীমিত ওভার ক্রিকেটের প্রধান কোচ ম্যাথু মটও একজন অস্ট্রেলিয়ান।

আগামী ২২ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ইংল্যান্ডের বিশ্বকাপ অভিযান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক