বাঁচা-মরার ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে গেইলকে ছাড়িয়ে সবার ওপরে কোহলি

আইপিএলে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন বিরাট কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 05:18 PM
Updated : 21 May 2023, 05:18 PM

বৃষ্টির কারণে দেরি যেন সইছিল না বিরাট কোহলির। খেলা শুরুর সংকেত পেতেই সবার আগে ঢুকলেন মাঠে। আর বের হলেন ইনিংস শেষ করে, অপরাজিত থেকে। মুখে তখন তার আকর্ণ বিস্তৃত হাসি। মাঝের সময়টায় তিনি করলেন দারুণ এক সেঞ্চুরি, গড়লেন আইপিএল ইতিহাসের নতুন রেকর্ড। 

ব্যাঙ্গালুরুর এম চিন্বাস্বামী স্টেডিয়ামে রোববার প্রথম পর্বের শেষ ম্যাচে গুজরাট টাইটান্সের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে দারুণ ব্যাটিংয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরকে ১৯৭ রানে পৌঁছে দিয়েছেন কোহলি। ১৩ চার ও ১ ছক্কায় তিনি খেলেছেন ৬১ বলে ১০১ রানের ইনিংস। 

আইপিএলে এটি তার সপ্তম সেঞ্চুরি। টুর্নামেন্টের প্রায় দেড় যুগের ইতিহাসে তার চেয়ে বেশি তিন অঙ্কের স্বাদ পাননি আর কেউ। সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে আগের ম্যাচে ১০০ রান করে ৬ সেঞ্চুরির রেকর্ডে ক্রিস গেইলের পাশে বসেন তিনি। 

টুর্নামেন্টটিতে পরপর দুই ম্যাচে সেঞ্চুরি করা স্রেফ তৃতীয় ব্যাটসম্যান কোহলি। ২০২০ সালে দিল্লি ক্যাপিট্যালসের হয়ে শিখর ধাওয়ান ও গত আসরে রাজস্থান রয়্যালসের হয়ে এই কীর্তি গড়েন জস বাটলার। 

সব মিলিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারে কোহলির অষ্টম সেঞ্চুরি এটি। এই সংস্করণে তার চেয়ে বেশি শতক আছে কেবল গেইল (২২) ও বাবর আজমের (৯)। এছাড়া সমান ৮ সেঞ্চুরি করেছেন মাইকেল ক্লিঙ্গার, অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার। 

বৃষ্টিবিঘ্নিত ম্যাচটিতে তৃতীয় বলে বাউন্ডারি মেরে রানের খাতা খোলেন কোহলি। ইয়াশ দয়ালের করা চতুর্থ ওভারে মারেন পরপর তিন চার। দ্বাদশ ওভারে নুর আহমেদের বলে ২ রান নিয়ে ৭ চারে ৩৫ বলে স্পর্শ করেন ফিফটি।

পরের পঞ্চাশ রান করতে তিনি নেন স্রেফ ২৫ বল। আরও ৬টি চারের সঙ্গে ইয়াশ দয়ালের বলে ডিপ মিড উইকেট দিয়ে মারেন ছক্কা। 

শেষ ওভারে মোহাম্মদ শামির ফুল লেংথ ডেলিভারি লং অনের দিকে খেলে এক রান নিয়ে রেকর্ড সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। 

সব মিলিয়ে চলতি আসরে ৬ ফিফটি ও ২ সেঞ্চুরিতে তার রান হলো ৬৩৯। তৃতীয়বার এক আসরে ৬০০-এর বেশি রান করলেন টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক।

তার প্রাপ্তির দিনে অবশ‍্য শেষ রক্ষা করতে পারেনি ব‍েঙ্গালোর। শুভমান গিলের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে গুজরাটের বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে হেরে গেছে ৬ উইকেটে।

৫ বল থাকতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেওয়ার পথে ৫২ বলে ৮ ছক্কা ও ৫ চারে অপরাজিত ১০৪ রান করেন গিল। তার বিস্ফোরক ইনিংসে নিশ্চিত হয়েছে প্লে-অফের চতুর্থ ও শেষ দল। টুর্নামেন্টে টিকে গেছে রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স।

সেরা চারের অন‍্য তিন দল হলো গুজরাট, চেন্নাই সুপার কিংস ও লক্ষ্নৌ সুপার জায়ন্টস।