ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচে সাকিব

ইংল্যান্ডের সঙ্গে সিরিজের পারফরম্যান্সে ব্যাটসম্যানদের তালিকায়ও উন্নতি হয়েছে বাংলাদেশের অলরাউন্ডারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 11:41 AM
Updated : 8 March 2023, 11:41 AM

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশ হারলেও ব্যক্তিগত পারফরম্যান্সে ঠিকই উজ্জ্বল ছিলেন সাকিব আল হাসান। যার ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসির এই সংস্করণের বোলারদের তালিকায় সেরা পাঁচে ঢুকেছেন তিনি। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে তার।

র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

বোলারদের মধ্যে তিন ধাপ এগিয়ে ঠিক পাঁচ নম্বরে আছেন সাকিব। আর ব্যাটসম্যানদের তালিকায় তার অবস্থান ২৭তম, উন্নতি হয়েছে চার ধাপ।

ঘরের মাঠে ইংলিশদের কাছে ২-১ ব্যবধানে হারা সিরিজের প্রথম ম্যাচে ৪৫ রান দিয়ে ১ উইকেট নেন সাকিব। ওই ম্যাচে ব্যাট হাতেও তেমন কিছু করতে পারেননি তিনি, করেন কেবল ৮ রান।

দ্বিতীয় ম্যাচে ব্যাটিংয়ে জ্বলে উঠলেও বল হাতে পারেননি নিজের সেরাটা দিতে। ৫৮ রানের ইনিংস খেলার পাশাপাশি ৬৪ রান খরচায় নেন একটি উইকেট।

প্রথম দুই ম্যাচে হেরে যখন হোয়াইটওয়াশড হওয়ার শঙ্কায় বাংলাদেশ, নিজেকে মেলে ধরেন সাকিব। দলের ৫০ রানের জয়ের ম্যাচে চট্টগ্রামে ৭১ বলে ৭৫ রানের ইনিংস খেলার পর ৩৫ রানে নেন চার উইকেট।

এই পারফরম্যান্সে ওয়ানডে অলরাউন্ডারের শীর্ষস্থান আরও মজবুত করেন সাকিব।

ওয়ানডে বোলারদের মধ্যে তিন ধাপ এগিয়েছেন তাইজুল ইসলাম। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচে ৬ উইকেট নেওয়া বাঁহাতি এই স্পিনার এখন ৪৪তম স্থানে। দুই ধাপ নিচে নেমে ৪৬ নম্বরে তাসকিন আহমেদ।

ইংল্যান্ড বোলারদের মধ্যে দুই ধাপ করে উন্নতি হয়েছে ক্রিস ওকস (১৭তম), জফ্রা আর্চার (২০তম) ও আদিল রশিদের (৩০তম)। আগের মতোই এক নম্বরে ভারতের মোহাম্মদ সিরাজ।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ৪ ধাপ এগিয়েছেন মুশফিকুর রহিম। শেষ ম্যাচে ৭০ রান করা মিডল অর্ডার এই ব্যাটসম্যান এখন আছেন ২২ নম্বরে। মাহমুদউল্লাহ (৩৩তম) ও লিটন দাসের (৩৪তম) উন্নতি এক ধাপ করে।

অবনতি হলেও বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সেরা অবস্থান তামিম ইকবালের। এক ধাপ নিচে নেমে ১৯তম স্থানে ওয়ানডে অধিনায়ক।

প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি করা ইংল্যান্ডের দাভিদ মালান ২২ ধাপ এগিয়ে ৩৫তম স্থানে। দ্বিতীয় ম্যাচের সেঞ্চুরিয়ান জেসন রয়ের উন্নতি ৫ ধাপ, আছেন এখন দ্বাদশ স্থানে। ইংলিশ অধিনায়ক জস বাটলার ৪ ধাপ এগিয়ে ১৬ নম্বরে।

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে পাকিস্তানের বাবর আজম।

টেস্ট

অস্ট্রেলিয়া-ভারতের তৃতীয় টেস্ট ও দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্টও বিবেচনায় নেওয়া হয়েছে এবারের র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে। এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় ২ ধাপ এগিয়ে ৯ নম্বরে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজা। আগের মতোই শীর্ষে তার সতীর্থ মার্নাস লাবুশেন।

সেঞ্চুরিয়ন টেস্টে সেঞ্চুরি করা দক্ষিণ আফ্রিকার এইডেন মারক্রামের উন্নতি দুই ধাপ, আছে ৩৩তম স্থানে। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের মধ্যে ১ ধাপ এগিয়ে ৩৫তম স্থানে জার্মেইন ব্ল্যাকউড।

বোলারদের মধ্যে যৌথভাবে চূড়ায় রবিচন্দ্রন অশ্বিন ও জেমস অ্যান্ডারসন। দুইজনেরই রেটিং পয়েন্ট ৮৫৯।

ইন্দোর টেস্টে ১১ উইকেট নেওয়া ন্যাথান লায়ন ৬ ধাপ এগিয়ে এখন সেরা দশে। আছেন ৯ নম্বরে। উমেশ যাদবের উন্নতি ৩ ধাপ, তার অবস্থান ২৯তম।

টেস্ট অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই সবার ওপরে ভারতের রবীন্দ্র জাদেজা।