র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ফিরলেন ব্রড

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে অলি পোপ ও বেন ডাকেটের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 12:13 PM
Updated : 7 June 2023, 12:13 PM

লর্ডসে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পুরস্কার পেলেন স্টুয়ার্ট ব্রড। আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে ফিরলেন ইংল্যান্ডের অভিজ্ঞ এই পেসার।

ইংল্যান্ডের ১০ উইকেটে জয়ের ম্যাচে প্রথম ইনিংসে ৫১ রানে ৫ উইকেট নেন ব্রড। দ্বিতীয় ইনিংসে তার প্রাপ্তি ৬২ রানে একটি। বুধবার আইসিসির র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে দুই ধাপ এগিয়ে দশম স্থানে আছেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার। তার রেটিং পয়েন্ট ৭৪৪।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ইংল্যান্ডের অলি পোপ ও বেন ডাকেটের। প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান পোপ ১০ ধাপ এগিয়ে ২৩তম স্থানে আছেন। ১৭৮ বলে ১৮২ রানের ইনিংস খেলা ওপেনার ডাকেট আট ধাপ এগিয়েছেন, আছেন ৩৪তম স্থানে।

এই তালিকার শীর্ষে থেকে বুধবার ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নেমেছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। বোলারদের র‍্যাঙ্কিংয়ে ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও অলরাউন্ডারদের তালিকায় রবীন্দ্র জাদেজা চূড়ায় আছেন।

ওয়ানডে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে নবম স্থানে উঠেছেন শ্রীলঙ্কার ধনাঞ্জয়া ডি সিলভা। আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে প্রথম দুই ওয়ানডেতে ৫১ ও ২৯ রান করার পাশাপাশি তিনি উইকেট নেন ৩টি।

ওই দুই ম্যাচে ৯৮ ও ৫৪ রানের ইনিংস খেলা আফগানিস্তানের ইব্রাহিম জাদরান ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ২০ ধাপ এগিয়ে ২৪তম স্থানে আছেন। এটি তার ক্যারিয়ার সেরা অবস্থান।

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম। বোলারদের র‍্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড ও অলরাউন্ডারদের তালিকায় বাংলাদেশের সাকিব আল হাসান শীর্ষস্থান ধরে রেখেছেন।