ঢাকায় পা রেখে হাথুরুসিংহে বললেন, 'ফিরতে পেরে খুবই খুশি'

বাংলাদেশের মানুষের প্রতি ভালোবাসার টানেই আবার পুরনো দায়িত্বে ফিরেছেন, বললেন এই শ্রীলঙ্কান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2023, 04:58 PM
Updated : 20 Feb 2023, 04:58 PM

দায়িত্ব পাওয়ার তিন সপ্তাহের মাথায় বাংলাদেশে এলেন চান্দিকা হাথুরুসিংহে। নতুন মেয়াদে দুই বছরের জন্য বাংলাদেশের প্রধান কোচ হিসেবে ফিরে এই শ্রীলঙ্কান বললেন, এদেশের মানুষের প্রতি ভালোবাসা থেকেই তিনি পুরনো দায়িত্বে ফিরেছেন।

দ্বিতীয় দফায় হাথুরুসিংহের বাংলাদেশ অধ্যায় শুরু হয়েছে চলতি মাসের প্রথম দিন থেকে। তবে জাতীয় দলের কার্যক্রম না থাকায় কিছুটা পরেই এলেন তিনি। 

সোমবার রাত সাড়ে ১০টার একটু পর রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন হাথুরুসিংহে। 

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে বের হয়ে উপস্থিত সংবাদকর্মীদের উদ্দেশে হাত নাড়তে দেখা যায় তাকে। পরে বিমানবন্দর ছাড়ার সময় গাড়ীতে বসেই ছোট্ট করে বলেন, "ফিরতে পেরে আমি খুবই খুশি...বাংলাদেশের মানুষদের সবসময়ই পছন্দ করি, এজন্যই আবার ফিরেছি।"

বাংলাদেশে এসে প্রথম দিনই শুরু হয়ে যাবে হাথুরুসিংহের ব্যস্ততা। মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সরকারি ছুটি হলেও জাতীয় দলের খেলোয়াড়দের ঐচ্ছিক অনুশীলনের ব্যবস্থা রাখছে বিসিবি। সেখানে ক্রিকেটারদের সঙ্গে দেখা করতে পারেন নতুন মেয়াদে আসা পুরনো কোচ।

এছাড়া বিসিবির হেড অব প্রোগ্রাম ডেভিড মুরসহ জাতীয় দলের কোচদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে হাথুরুসিংহের। এছাড়া বিসিবির কর্তাদের সঙ্গেও আলোচনায় বসবেন তিনি। গত কিছুদিনে অবশ্য প্রায় সবার সঙ্গে অনলাইনে যোগাযোগ করেছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের স্কোয়াড নির্বাচনেও ছিল তার ভূমিকা।

২০১৪ সালের জুনে প্রথমবার প্রধান কোচের দায়িত্ব নিয়ে বাংলাদেশ দলে যোগ দেন হাথুরুসিংহে। তিন বছরের বেশি সময় কাজ করার পর ২০১৭ সালে অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফরে থাকাকালেই পদত্যাগপত্র জমা দেন লঙ্কান কোচ।

তার কোচিংয়ে তিন সংস্করণে ১০২ ম্যাচ খেলে ৪১টি জেতে বাংলাদেশ, হারে ৫১ ম্যাচে। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল, ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে ওঠার মতো স্মরণীয় সাফল্যগুলো এসেছে হাথুরুসিংহের সময়েই।

এছাড়া ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জয়, পাকিস্তানকে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডে সিরিজ জয়ের সাফল্যও ছিল হাথুরুসিংহের প্রথম দফার দায়িত্বে।