আরও বাড়ল জেমিসনের ফেরার অপেক্ষা

ইংলিশদের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে ম্যাট হেনরিকে পাবে না নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2023, 09:16 AM
Updated : 14 Feb 2023, 09:16 AM

সাত মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার অপেক্ষায় ছিলেন কাইল জেমিসন। কিন্তু পিঠের চোট মাথাচাড়া দিয়েছে আবারও। তাই ফেরার অপেক্ষা আরও দীর্ঘ হচ্ছে নিউ জিল্যান্ডের এই পেসারের।

ইংল্যান্ডের বিপক্ষে বৃহস্পতিবার শুরু হতে যাওয়া দুই টেস্টের সিরিজে নিউ জিল্যান্ড দলে ছিলেন জেমিসন। একটি ম্যাচে হলেও তার খেলার উজ্জ্বল সম্ভাবনা ছিল। কিন্তু ঘরের মাঠের পুরো সিরিজ থেকে জেমিসনের ছিটকে পড়ার কথা মঙ্গলবার জানিয়েছে নিউ জিল্যান্ড ক্রিকেট।

দুই দলের প্রথম টেস্ট হবে মাউন্ট মঙ্গানুইয়ে। এই ম্যাচকে সামনে রেখে জেমিসনের পিঠ স্ক্যান করানো হয়। পরীক্ষায় আরেকটি চিড় ধরা পড়ে। পুনরায় চোট মূল্যায়নের জন্য ক্রাইস্টচার্চে ফিরে যাবেন তিনি।

নিউ জিল্যান্ডের হয়ে জেমিসন সবশেষ ম্যাচ খেলেন গত জুনে। ইংল্যান্ডের বিপক্ষে নটিংহ্যাম টেস্টে পিঠে চোট পান তিনি। এরপর দীর্ঘ দিন মাঠের বাইরে থাকার পর গত জানুয়ারিতে প্রথম প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেন। ইংল্যান্ডের সঙ্গে দুই দিনের প্রস্তুতি ম্যাচও খেলেন ডানহাতি এই পেসার। যেখানে তার শিকার ছিল ৩ উইকেট।

এখন পর্যন্ত ১৬টি টেস্ট খেলা জেমিসনের উইকেট ৭২টি। ব্যাট হাতেও রাখতে পারেন তিনি কার্যকর ভূমিকা। ২৮ বছর বয়সী এই ক্রিকেটারের নামের পাশে আছে ১ ফিফটিতে ৩৭২ রান।

ইংলিশদের বিপক্ষে প্রথম টেস্টে ম্যাট হেনরিকেও পাবে না নিউ জিল্যান্ড। বাবা হতে যাচ্ছেন ৩১ বছর বয়সী এই পেসার।

টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা জ্যাকব ডাফি ও স্কট কুগেলাইনকে দলে যোগ করেছে নিউ জিল্যান্ড। দুইজনেরই অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে।

কিউইদের হয়ে এখন পর্যন্ত ৩ ওয়ানডে ও ১০ টি-টোয়েন্টি খেলেছেন ২৮ বছর বয়সী পেসার ডাফি। ৮৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে তার। ৩২.৮৬ গড়ে নিয়েছেন ২৪৫ উইকেট। ১১বার ধরেছেন তিনি ইনিংসে পাঁচ বা তার বেশি শিকার, ৮বার নিয়েছেন চারটি করে।

পেস বোলিং অলরাউন্ডার কুগেলাইন জাতীয় দলের হয়ে দুটি ওয়ানডে ও ১৮টি টি-টোয়েন্টি খেলেছেন। ৯০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে তার শিকার ২৭৪ উইকেট। ৯বার করে নিয়েছেন ইনিংসে পাঁচ ও চারটি উইকেট। ব্যাট হাতে ৩ সেঞ্চুরি ও ১৭ ফিফটিতে রান করেছেন ৩ হাজার ২১৬।

ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের কারণে প্রথম টেস্টের জন্য নিউ জিল্যান্ডের প্রস্তুতিতে ব্যাঘাত ঘটেছে। দেশটির কয়েকজন ক্রিকেটার সময়মতো দলের সঙ্গে যোগ দিতে পারেননি।

সম্প্রতি দ্বিতীয় সন্তানের বাবা হওয়া টম ব্লান্ডেল ও হেনরি নিকোলস মঙ্গলবার দলের সঙ্গে যোগ দেওয়ার কথা।

ওয়েলিংটনে দুই দলের দ্বিতীয় টেস্টটি শুরু আগামী ২৪ ফেব্রুয়ারি।