আঙুলে ক্রিম মাখিয়ে জরিমানা গুনলেন জাদেজা

ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে ভারতীয় স্পিনিং অলরাউন্ডারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2023, 12:57 PM
Updated : 11 Feb 2023, 12:57 PM

নাগপুর টেস্টে আইসিসির আচরণবিধি ভেঙে শাস্তি পেয়েছেন রবীন্দ্র জাদেজা। ভারতের এই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডারের ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। 

চোট কাটিয়ে প্রায় ছয় মাস পর এই টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন জাদেজা। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে পাঁচ উইকেট শিকার করেন তিনি। তবে আলোচনায় উঠে আসেন অন্য একটি ঘটনায়। 

প্রথম দিনের একটি ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়ে ইন্টারনেটে, যেখানে দেখা যায় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৪৬তম ওভারের বোলিং শুরুর আগে মোহাম্মদ সিরাজের আঙুলের উপরিভাগ থেকে কিছু একটা নিয়ে নিজের বাঁ হাতে তর্জনিতে মাখাচ্ছেন জাদেজা। ওই ফুটেজে অবশ্য বলে কিছু মাখাতে দেখা যায়নি তাকে। তবে বল ধরা ছিল তার ওই হাতেই। 

দিনের খেলা শেষে জাদেজা, ভারত অধিনায়ক রোহিত শর্মা ও দলীয় ম্যানেজারকে ওই ফুটেজ দেখান ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। পরে ভারতীয় টিম ম্যানেজমেন্ট বিষয়টির ব্যাখায় বলে যে, জাদেজা তার বোলিং হাতের তর্জনী ফুলে যাওয়ার জন্য ক্রিম ব্যবহার করেছিলেন। তবে মাঠের আম্পায়ারদের অনুমতি না নিয়েই এটি করা হয়েছিল। 

ক্রিকেটের আইন অনুযায়ী, আঙুলে যে কোনো ধরনের কিছু মাখাতে বা লাগাতে হলে আম্পায়ারদের অনুমতি নিতে হয়, যাতে বলের বিকৃতি না হওয়া নিশ্চিত করা যায়। 

ফলে ওই ঘটনার মাধ্যমে জাদেজা আচরণবিধি ভেঙেছেন। শনিবার ম্যাচ শেষে তার শাস্তির কথা জানায় আইসিসি। ২৪ মাসের মধ্যে এটি ৩৪ বছর বয়সী এই ক্রিকেটারের প্রথম ডিমেরিট পয়েন্ট। 

জাদেজা তার অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। 

ভারতের ইনিংস ব্যবধানে জয়ের এই ম্যাচে প্রথম ইনিংসে ৪৭ রানে ৫ উইকেট নেন জাদেজা। এরপর ব্যাট হাতে ৭০ রান করার পর দ্বিতীয় ইনিংসে হাত ঘুরিয়ে নেন ২ উইকেট। অলরাউন্ড পারফরম্যান্সে তিনি জেতেন ম্যাচ সেরার পুরস্কার।