'অনেক দূর যাবে মিরাজ', বিশ্বাস হাথুরুসিংহের

সবসময় নতুন কিছু শেখার আগ্রহ মেহেদী হাসান মিরাজকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে মনে করেন চান্দিকা হাথুরুসিংহে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2023, 10:58 AM
Updated : 28 Feb 2023, 10:58 AM

ব্যাটে-বলে ধারাবাহিক পারফরম্যান্সে জাতীয় দলের অপরিহার্য সদস্য হয়ে উঠেছেন মেহেদী হাসান মিরাজ। অভিষেকের পর সময় অনেকটা গড়ালেও তার শেখার আগ্রহ কমেনি একটুও। আরও ভালো করার এই তাড়নাই তাকে অনেক দূর এগিয়ে নেবে বলে দৃঢ় বিশ্বাস বাংলাদেশ কোচ চান্দিকা হাথুরুসিংহের।  

২০১৬ সালে হাথুরুসিংহের কোচিংয়েই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক মেহেদী হাসান মিরাজের। ওই বছরের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অলরাউন্ড নৈপুণ্যে টুর্নামেন্ট সেরার পুরস্কার জিতলেও, ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজটিতে স্রেফ বোলার হিসেবে খেলেছিলেন তিনি।  

সময়ের পালা-বদলে বিকশিত হয়েছে মিরাজের ব্যাটিং স্বত্বা। প্রায় ৬ বছরের বেশি সময় পর আরেকটি ইংল্যান্ড সিরিজের আগে তাকে অলরাউন্ডার হিসেবে ভাবছে বাংলাদেশ দল। 

মিরাজের অলরাউন্ডার হয়ে ওঠার প্রমাণ সবশেষ সিরিজেও পেয়েছে দল। গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের নায়ক তিনিই। প্রথম দুই ওয়ানডেতে আবারও প্রমাণ মেলে তার ব্যাটিং সামর্থ্যের। প্রথম ম্যাচে দশম উইকেটে অবিশ্বাস্য জুটিতে মনে রাখার মতো এক জয় এনে দেন তিনি।  

পরের ম্যাচে চাপের মুখে মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে জুটি গড়ে করেন ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি।
গত ফেব্রয়ারিতে চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডেতে ধ্বংসস্তুপ থেকে দলকে উদ্ধার করে জয়ের পথে এগিয়ে নেওয়ায় তার ছিল বড় অবদান। এর আগে ২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেন প্রথম টেস্ট সেঞ্চুরি।

আর বোলিংয়ে তো মিরাজ অনেক দিন ধরেই দলের বড় ভরসা। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল আগেই যেমন বলেছেন, দলের জন্য মিরাজ আশীর্বাদ। প্রধান কোচের ভাবনাও অভিন্ন। ইংল্যান্ড সিরিজ শুরুর আগে সংবাদ সম্মেলনে অফ স্পিনিং অলরাউন্ডারকে প্রশংসায় ভাসিয়েছেন হাথুরুসিংহে। 

“(মিরাজের উন্নতি দেখে) আমি খুবই খুশি। আমার সবসময় মনে হয়েছে, তার মধ্যে সেরা হওয়ার বাসনা আছে। (২০১৬ সালে) নিজের প্রথম টেস্টে আমাদের ব্যাটিংয়ের সময় সে আমার পাশে বসে একের পর এক প্রশ্ন করে যাচ্ছিল।”  

“সে ক্রিকেট নিয়ে অনেক ভাবে এবং অনেক খেলা দেখে। নানান বিষয়ে অনেক প্রশ্ন করে। আমার তখনই মনে হয়েছে, সে অনেক দূর যাবে। শেখার প্রতি এই আগ্রহের কারণে সে বাংলাদেশের মূল খেলোয়াড়দের একজন হবে।”