আফগান ব্যাটিং গুঁড়িয়ে অ্যাডায়ারের ৫ উইকেট

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম দিন শেষে ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2024, 03:56 PM
Updated : 28 Feb 2024, 03:56 PM

উইকেটে হালকা ঘাসের ছোঁয়া। সুইংয়ের সঙ্গে মুভমেন্টও পেলেন পেসাররা। সহায়ক কন্ডিশনে দারুণ বোলিংয়ে আফগানিস্তানকে অল্পতে গুটিয়ে দিতে বড় অবদান রাখলেন মার্ক অ্যাডায়ার। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো পেলেন পাঁচ উইকেট। পরে ব্যাটিংয়ে নেমে চার উইকেট হারিয়ে কিছুটা চাপে আয়ারল্যান্ডও। 

দুই দলের একমাত্র টেস্টের প্রথম দিনে আফগানিস্তানকে ১৫৫ রানে গুটিয়ে দিয়ে ব্যাটিং করছে আয়ারল্যান্ড। ৪ উইকেটে ১০০ রান নিয়ে দিন শেষ করেছে আইরিশরা। এখনও ৫৫ রানে পিছিয়ে আছে তারা। 

ম্যাচটি শুরুতে হওয়ার কথা ছিল সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে। কিন্তু পরে বদলে ফেলা হয় ভেন্যু। এতে ১২২তম টেস্ট ভেন্যুর মর্যাদা পায় টলারেন্স ওভাল। 

উইকেটে পেসারদের জন্য শুরুতে যে সুবিধা ছিল, তা ভালোভাবেই কাজে লাগান অ্যাডায়ার। কেবল ৩৯ রান দিয়ে ধরেন পাঁচ শিকার। আয়ারল্যান্ডের তৃতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে পাঁচ উইকেট নিলেন তিনি। দুটি করে উইকেট নেন ক্রেইগ ইয়াং ও কার্টিস ক্যাম্পার। 

টস জিতে ব্যাটিংয়ে নামা আফগানদের শুরুতেই চেপে ধরেন অ্যাডায়ার। সপ্তম ওভারে চার বলের মধ্যে নুর আলি জাদরান ও রেহমাত শাহকে ফিরিয়ে দেন তিনি। বেরিয়ে যাওয়া বলে ড্রাইভ করে দ্বিতীয় স্লিপে ধরা পড়েন নুর। ভেতরে ঢোকা ডেলিভারির লাইন মিস করে বোল্ড হন রেহমাত। 

১১ রানে ২ উইকেট হারানো দলকে কিছুক্ষণ টানেন ইব্রাহিম জাদরান ও হাশমাতউল্লাহ শাহিদি। তাদের ৫৫ রানের জুটি ভাঙেন অভিষিক্ত ম্যাককার্থি; কট বিহাইন্ড করেন শাহিদিকে। 

লাঞ্চ বিরতির পর চার ওভারের মধ্যে তিন উইকেট হারিয়ে ভীষণ চাপে পড়ে যায় আফগানরা। অভিষিক্ত রাহমানউল্লাহ গুরবাজকে ফিরিয়ে দেন অ্যাডায়ার। শূন্য রানে নাসির জামালকে বোল্ড করার পর ৮৩ বলে ৫৩ রান করা ইব্রাহিমকে কট বিহাইন্ড করেন প্রথম টেস্ট খেলতে নামা আইরিশ পেসার ইয়াং। 

৯০ রানে ৬ উইকেট হারানো আফগানিস্তান আর ঘুরে দাঁড়াতে পারেনি। এক প্রান্ত আগলে রেখে ৬ চারে অপরাজিত ৪১ রান করেন কারিম জানাত। তাতে কোনোমতে দেড়শ পার করে দলটি। জাহির খানকে বোল্ড করে প্রতিপক্ষের ইনিংস গুটিয়ে দেওয়ার পাশাপাশি পাঁচ উইকেট পূর্ণ করেন অ্যাডায়ার। 

ব্যাটিংয়ে নেমে আয়ারল্যান্ডের শুরুটাও ভালো ছিল না। ৩২ রানে দুই ওপেনারকে হারিয়ে ফেলে তারা। অ্যান্ড্রু বালবার্নিকে এলবিডব্লিউ করা নাভিদ জাদরান পরে বোল্ড করে দেন পিটার মুরকে। 

চাপে পড়া দলকে এরপর টানেন ক্যাম্পার ও হ্যারি টেক্টর। দেখেশুনে খেলে দলকে এগিয়ে নিতে থাকেন দুজন। মনে হচ্ছিল, অবিচ্ছিন্ন থেকেই দিন পার করে দেবেন তারা। কিন্তু শেষ বেলায় আরও দুই উইকেট হারায় ফেলে আইরিশরা। 

চমৎকার খেলতে থাকা ক্যাম্পারকে কট বিহাইন্ড করে ৬০ রানের জুটি ভাঙেন জিয়া-উর-রেহমান। ১ ছক্কা ও ৭ চারে ৪৯ রান করেন ক্যাম্পার। আফগান বাঁহাতি স্পিনার নিজের পরের ওভারে বোল্ড করে দেন নাইটওয়াচম্যান হিসেবে নামা অভিষিক্ত থিও ভ্যান ওয়ারকমকে। 

৩ চারে ৩২ রান নিয়ে অপরাজিত আছেন টেক্টর। পল স্টার্লিং খেলছেন ২ রান নিয়ে। 

সংক্ষিপ্ত স্কোর: 

আফগানিস্তান ১ম ইনিংস: ৫৪.৫ ওভারে ১৫৫ (ইব্রাহিম ৫৩, নুর ৭, রেহমাত ০, শাহিদি ২০, গুরবাজ ৫, জামাল ০, জানাত ৪১*, জিয়া ৬, নাভিদ ১২, মাসুদ ০, জাহির ০; অ্যাডায়ার ১৬.৫-৫-৩৯-৫, ম্যাককার্থি ১১-১-২৮-১, ইয়াং ১১-৫-৩১-২, ম্যাকব্রাইন ৭-১-২২-০, ভ্যান ওয়ারকম ৫-১-১২-০, ক্যাম্পার ৪-১-১৩-২) 

আয়ারল্যান্ড ১ম ইনিংস: ৩১ ওভারে ১০০/৪ (মুর ১২, বালবার্নি ২, ক্যাম্পার ৪৯, টেক্টর ৩২*, ভ্যান ওয়ারকম ১, স্টার্লিং ২*; মাসুদ ৮-১-২৮-০, নাভিদ ৯-২-৩২-২, জানাত ২-০-৯-০, জিয়া ৯-২-১৩-২, জাহির ৩-০-১৭-০)