কোহলি-ধাওয়ানকে টপকে গিলের রেকর্ড

ওয়ানডেতে ভারতের দ্রুততম হাজার রানের কীর্তি এখন তরুণ এই ব্যাটসম্যানের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2023, 11:16 AM
Updated : 18 Jan 2023, 11:16 AM

ব্যাট হাতে সময়টা দুর্দান্ত কাটছে শুবমান গিলের। ওয়ানডেতে টানা দুই ইনিংসে সেঞ্চুরি উপহার দিলেন তিনি। নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন অঙ্ক ছোঁয়ার পর আরেকটু এগিয়ে দারুণ এক রেকর্ডও গড়লেন ভারতের এই টপ-অর্ডার ব্যাটসম্যান।

৫০ ওভারের ক্রিকেটে ভারতের হয়ে দ্রুততম এক হাজার রানের কীর্তি এখন গিলের। ১৯ ইনিংসে মাইলফলকটি ছুঁয়ে টপকে যান তিনি দেশটির তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি ও শিখর ধাওয়ানকে। হাজার রান করতে এই দুইজনের লেগেছিল ২৪ ইনিংস।

কিউইদের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে বুধবার হায়দরাবাদে রেকর্ডটি নিজের করে নেন গিল। এদিন ব্যাটিংয়ে নামার সময় হাজার রান থেকে ১০৬ রান দূরে ছিলেন তিনি।

মুখোমুখি তৃতীয় বলে লকি ফার্গুসনকে চার মেরে রানের খাতা খোলেন গিল। ৫২ বলে স্পর্শ করেন ফিফটি। পরে রানের গতি আরও বাড়ান ডানহাতি এই ব্যাটসম্যান। সেঞ্চুরিতে পা রাখেন ৮৭ বলে। ২ ছক্কার সঙ্গে মোট চার মারেন ১৪টি।

শ্রীলঙ্কার বিপক্ষে গত রোববার ১১৬ রানের ইনিংস খেলা গিল এবার দিয়ে ওয়ানডে ক্যারিয়ারে করলেন মোট তিনটি সেঞ্চুরি।

৩৩তম ওভারে ব্লেয়ার টিকনারকে চার মেরে ওয়ানডেতে হাজার রান পূর্ণ করেন গিল। নিজের ইনিংসকে আরও এগিয়ে এই সংস্করণের ইতিহাসে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েন তিনি। ইনিংসের শেষ ওভারে আউট হন ৯ ছক্কা ও ১৯ চারে ১৪৯ বলে ২০৮ রান করে।

এই ইনিংস খেলার পথে দুইবার জীবন পান গিল। ৪৫ রানে তার ক্যাচ ছাড়ার পর স্টাম্পিংও মিস করেন টম ল্যাথাম। পরে ১২৪ রানে গিলের ফিরতি ক্যাচ মুঠোয় জমাতে পারেননি হেনরি শিপলি।

সব দল মিলিয়ে দ্রুততম হাজার রানের তালিকায় যৌথভাবে দ্বিতীয় গিল। এক হাজার রান করতে তার সমান ১৯ ইনিংস লেগেছিল পাকিস্তানের ইমাম-উল-হকের।

ওয়ানডে ইতিহাসে দ্রুততম এক হাজার রানের রেকর্ড পাকিস্তানের ফখর জামানের। ১৮ ইনিংসে কীর্তিটি গড়েন বাঁহাতি এই ব্যাটসম্যান।

এই সংস্করণে এক হাজার রান করতে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে কম ইনিংস লেগেছিল শাহরিয়ার নাফিস ও এনামুল হকের, ২৯টি করে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক