ভারত সফরে অস্ট্রেলিয়ার প্রস্তুতি ম্যাচ না থাকায় অবাক ক্লার্ক

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়কের মতে, ভারতে সাদা আর লাল বলে খেলা সম্পূর্ণ ভিন্ন বিষয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2023, 12:23 PM
Updated : 24 Jan 2023, 12:23 PM

প্রতিপক্ষ দেশের কন্ডিশন সফরকারী দলগুলোর জন্য সবসময়ই কঠিন। এর সঙ্গে মানিয়ে নেওয়া বড় একটি চ্যালেঞ্জ। প্রস্তুতি ম্যাচ তাতে সহায়ক হিসেবে কাজ করে। কিন্তু ভারত সফরে অস্ট্রেলিয়া খেলবে না এমন কোনো ম্যাচ। যা বেশ অবাক করেছে দলটির বিশ্বকাপজয়ী অধিনায়ক মাইকেল ক্লার্ককে। 

তার মতে, উপমহাদেশের উইকেটের সহজাত বৈশিষ্ট্যের সঙ্গে কিছুটা মানিয়ে নেওয়ার জন্য প্রস্তুতি ম্যাচ খেলা খুবই জরুরি। 

বোর্ডার-গাভাস্কার সিরিজ খেলতে আগামী সপ্তাহের মাঝামাঝি ভারতে যাওয়ার কথা অস্ট্রেলিয়ার। মূল লড়াই শুরুর আগে কেবল সপ্তাহ খানেক সময় পাবে তারা নিজেদের গুছিয়ে নিতে। নাগপুর টেস্ট দিয়ে ৯ ফেব্রুয়ারি শুরু চার ম্যাচের সিরিজটি। 

ভারতের কন্ডিশন সফরকারী দলগুলোর জন্য বেশ কঠিন এমনিতেই। প্রায় দুই দশক ধরে দেশটিতে সিরিজ জেতে না অস্ট্রেলিয়া। সেখানে সবশেষ তাদের জয় ২০০৪ সালে। 

বোর্ডার-গাভাস্কার ট্রফি পুনরুদ্ধারের অভিযানে এবার কঠিন চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে তারা। এমন একটি সিরিজে কোনো গা গরমের ম্যাচ নেই, যা নিয়ে অসন্তুষ্ট ক্লার্ক। মঙ্গলবার একটি অনুষ্ঠানে তিনি বলেন, ভারতে সাদা আর লাল বলে খেলা সম্পূর্ণ ভিন্ন বিষয়।   

“বিষয়টি আমি বুঝতে পারছি না। ভারতে প্রথম টেস্টের আগে কোনো প্রস্তুতি ম্যাচ নেই। আশা করি, আমি ভুল প্রমাণিত হব। তবে মনে হচ্ছে, সিরিজে এটা খুবই গুরুত্বপূর্ণ দিক হবে।” 

“ওইসব কন্ডিশনে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ব্যাটিং করা এক কথা। কিন্তু ভারতের কন্ডিশনে টেস্টে ব্যাটিং করা সম্পূর্ণ আলাদা বিষয়।” 

প্রস্তুতি ম্যাচের কোনো প্রয়োজনীয়তা অবশ্য দেখেন না উসমান খাওয়াজা। কদিন আগে অস্ট্রেলিয়ান টপ অর্ডার ব্যাটসম্যান বলেন, মূল ম্যাচের মতো উইকেটে খেলা হয় না প্রস্তুতি ম্যাচগুলো। 

এরপরই অস্ট্রেলিয়ান কিংবদন্তি উইকেট-কিপার ইয়ান হিলি উত্তরসূরিদের নিয়ে দুশ্চিন্তার কথা বলেন। তার মতে, প্রস্তুতি ম্যাচ না থাকায় ভুগতে হতে পারে প্যাট কামিন্সদের। সেই একই সুরে বললেন ক্লার্কও।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক