ফিনিশারের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত জাকের

সুযোগ দুই হাতে কাজে লাগানোর জন্য উন্মুখ এই কিপার-ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 12:14 PM
Updated : 22 March 2023, 12:14 PM

‘ম্যাচের মধ্যেই জানতে পেরেছি’- জাতীয় দলে সুযোগ পাওয়ার খবর কখন জানতে পারলেন জিজ্ঞেস করা হলে চওড়া হাসিতে বললেন জাকের আলি অনিক। একইসঙ্গে আসন্ন চ্যালেঞ্জ সামলাতে প্রস্তুত থাকার কথাও জানালেন ২৫ বছর বয়সী কিপার-ব্যাটসম্যান।

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াড ঘোষণার সময় মিরপুরে মোহামেডানের বিপক্ষে ম্যাচে ব্যস্ত ছিলেন জাকের। ১৪ সদস্যের দলের দুই নতুন মুখের একজন তিনি।

চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে অনায়াস জয়ের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নিজের অনুভূতি জানান জাকের।

“অনেক ভালো লাগছে। প্রতিটা ক্রিকেটারেরই স্বপ্ন থাকে জাতীয় দলের হয়ে খেলার। অনেক দিন ধরে চেষ্টা করছিলাম, নিজেকে তাগিদ দিচ্ছিলাম বড় পারফরম্যান্স করার। সুযোগ এসেছে, ইনশাআল্লাহ চেষ্টা করব ভালো কিছু করার।”

“ম্যাচের মধ্যেই জানতে পেরেছি যে, টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়েছি। (খালেদ মাহমুদ) সুজন স্যার আমাকে জানিয়েছিলেন যে, ‘প্রস্তুত থাকিস। হয়তোবা (জাতীয় দলে সুযোগ) হতে পারে।’ তবে নিশ্চিত খবরটা কিছুক্ষণ আগে ডাগআউটে জানতে পেরেছি। আমি তো ম্যাচে ছিলাম, কিপিং করলাম। এই আর কি।”

২০১৬ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা জাকের গত কয়েক বছর ধরেই ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখ। তবে সাম্প্রতিক সময়ে আছেন ফর্মের তুঙ্গে।

প্রথম শ্রেণির টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লিগে তিন সেঞ্চুরিতে ৯৮.৪০ গড়ে করেছেন আসরের সর্বোচ্চ ৪৯২ রান। বিপিএলে চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ১১ ইনিংসে এক ফিফটিতে করেন ১৭৫ রান।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন জানিয়েছেন, ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্স বিবেচনায় দলে নেওয়া হয়েছে জাকেরকে। কিপার-ব্যাটসম্যানের নিজেরও ভাবনা অভিন্ন।

“সাম্প্রতিক এক-দুই বছরের পরিসংখ্যান যদি দেখেন, তাহলে বোঝা যাবে (জাতীয় দলে নিতে কোন জিনিসটা কাজ করেছে)। এই সময়টা আলহামদুলিল্লাহ খুব ভালো যাচ্ছে। তো সেরা সময়টায়ই আমার মনে হয় ডাকা হয়েছে।”

“সবশেষ বিপিএলের প্রতিটি ম্যাচে খেলেছি। এর আগের বিপিএলগুলোয় আমি ম্যাচ পাচ্ছিলাম না। ম্যাচ পাওয়ায় এবার বিভিন্ন পজিশনে ব্যাটিংয়ের সুযোগ পাই। আমি বলব না যে পুরোপুরি ভালো খেলতে পেরেছি। তবে আমি গুরুত্বপূর্ণ কিছু ইনিংস খেলেছি। যেগুলো আমার ক্যারিয়ারের জন্য অনেক ভালো হয়েছে।”

বিপিএলে কুমিল্লার হয়ে বেশিরভাগ ম্যাচে শেষ দিকে ব্যাটিং করেন জাকের। আবাহনীর হয়েও সাত নম্বরে খেলেন তিনি। সুযোগ পেলে জাতীয় দলেও ফিনিশারের ভূমিকায় আলো ছড়াতে চান এই কিপার-ব্যাটসম্যান।

“আমি বিপিএলে এরকম জায়গায়ই (শেষ দিকের ওভারে) ব্যাটিং করেছিলাম। তখন আমার ওরকম পরিকল্পনা নিয়ে অনুশীলনের অভিজ্ঞতা আছে। আবাহনীর অনুশীলনেও আমি স্লগের কিছু অনুশীলন করে নিয়েছি। তো এগুলো আমার ব্যক্তিগত কিছু প্রস্তুতি আছে। এরকমভাবেই নিজেকে আমি প্রস্তুত করেছি।”