বাংলাদেশ সফরের ইংল্যান্ড দলে রেহান-অ্যাবেল

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের কারণে কয়েকজন তারকা ক্রিকেটারকে না পেলেও বেশ শক্তিশালী দল নিয়েই বাংলাদেশে আসছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2023, 12:25 PM
Updated : 2 Feb 2023, 12:25 PM

টেস্ট ক্রিকেটে রেকর্ড পারফরম্যান্সে উজ্জ্বল অভিষেকের পর সাদা বলেও ডাক পেলেন রেহান আহমেদ। বাংলাদেশ সফরের দলে আছেন ১৮ বছর বয়সী লেগ স্পিনার। অভিষেকের অপেক্ষায় থাকা টম অ্যাবেলও আছেন স্কোয়াডে।  

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে প্রায় সাত বছর পর আগামী ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশে আসবে ইংল্যান্ড। এই দুই সিরিজের জন্য বৃহস্পতিবার দল ঘোষণা করেছে তারা।  

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের কারণে কয়েকজন তারকা ক্রিকেটারকে না পেলেও বেশ শক্তিশালী দল নিয়েই বাংলাদেশে আসছে ইংলিশরা। জস বাটলারের নেতৃত্বে দলে আছেন মইন আলি, স্যাম কারান, জফ্রা আর্চারের মতো পরীক্ষিত ক্রিকেটার।

গত ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্টে সর্বকনিষ্ঠ বোলার হিসেবে ৫ উইকেট নেওয়ার বিশ্ব রেকর্ড গড়েন রেহান। এবার সীমিত ওভারের ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় তিনি। 

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ব্যস্ততার কারণে বাংলাদেশ সফরে আসছেন না অ্যালেক্স হেলস, স্যাম বিলিংসরা। তাদের অনুপস্থিতিতে সুযোগ পেয়েছেন অ্যাবেল। বর্তমানে ইংল্যান্ড লায়ন্সের (‘এ’ দল) হয়ে শ্রীলঙ্কায় খেলছেন ২৮ বছর বয়সী এই মিডল অর্ডার ব্যাটসম্যান। 

এই সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন গত বছরের মে মাসে পিঠের চোটে ছিটকে যাওয়া সাকিব মাহমুদ। ওয়ানডে সিরিজের স্কোয়াডে আছেন তিনি। 

নিউ জিল্যান্ডে টেস্ট সিরিজ শেষে বাংলাদেশে টি-টোয়েন্টি খেলতে আসবেন উইল জ্যাকস ও বেন ডাকেট। ২০ ওভারের সিরিজে দলে যোগ দেবেন ক্রিস জর্ডানও। বাংলাদেশে ওয়ানডে খেলে ফিরে যাবেন জেসন রয়, জেমস ভিন্স ও সাকিব। 

চোটের কারণে এই সফরের জন্যও বিবেচনায় ছিলেন না জনি বেয়ারস্টো ও লিয়াম লিভিংস্টোন। চলতি মাসের শেষ দিকে বিশেষজ্ঞের সঙ্গে দেখা করার কথা রয়েছে বেয়ারস্টোর। আসন্ন আইপিএল দিয়ে মাঠে ফেরার আশায় লিভিংস্টোন। 

আগামী ১ মার্চ শুরু হবে ওয়ানডে সিরিজ। পরের দুই ম্যাচ হবে ৩ ও ৬ মার্চ। ওয়ানডে সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অন্তর্ভুক্ত। দুই দলই এরই মধ্যে বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করে ফেলেছে।  

টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচ মাঠে গড়াবে ৯, ১২ ও ১৪ মার্চ। 

ইংল্যান্ডের ওয়ানডে স্কোয়াড: জস বাটলার (অধিনায়ক), টম অ্যাবেল, রেহান আহমেদ, মইন আলি, জফ্রা আর্চার, স্যাম কারান, সাকিব মাহমুদ, দাভিদ মালান, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, রিস টপলি, জেমস ভিন্স, ক্রিস ওকস ও মার্ক উড। 

ইংল্যান্ডের টি-টোয়েন্টি স্কোয়াড: জস বাটলার (অধিনায়ক), টম অ্যাবেল, রেহান আহমেদ, মইন আলি, জফ্রা আর্চার, স্যাম কারান, বেন ডাকেট, উইল জ্যাকস, ক্রিস জর্ডান, দাভিদ মালান, আদিল রশিদ, ফিল সল্ট, রিস টপলি, ক্রিস ওকস ও মার্ক উড।