চলে গেলেন ভারতের প্রবীণতম টেস্ট ক্রিকেটার

বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগে ৯৫ বছর বয়সে মারা গেছেন ভারতের সাবেক টেস্ট অধিনায়ক দাত্তাজিরাও গায়কোয়াড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 02:15 PM
Updated : 13 Feb 2024, 02:15 PM

ভারতের সাবেক টেস্ট অধিনায়ক দাত্তাজিরাও গায়কোয়াড় আর নেই। বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগে মঙ্গলবার বারোদার একটি হাসপাতালে মারা গেছেন সাবেক এই ব্যাটসম্যান। 

তার বয়স হয়েছিল ৯৫ বছর ১০৯ দিন। তিনি ছিলেন ভারতের জীবিত সবচেয়ে বেশি বয়সী টেস্ট ক্রিকেটার। 

ভারতের সাবেক ক্রিকেটার ও কোচ আংশুমান গায়কোয়াড়ের বাবা দাত্তাজিরাও গায়কোয়াড় ১৯৫২ থেকে ১৯৬১ সাল পর্যন্ত টেস্ট খেলেন ১১টি। স্বাধীনতার পর ভারতের প্রথম ইংল্যান্ড সফরে লিডসে ভিজয় হাজারের অধিনায়কত্বে তার অভিষেক হয়। ক্যারিয়ারের প্রথম তিন টেস্ট তিনি খেলেন ওপেনার হিসেবে। পরে জায়গা হয় মিডল অর্ডারে। 

প্রথম দুই বছরে পাঁচ টেস্ট খেলার পর ছয় বছর জাতীয় দলের বাইরে ছিলেন দাত্তাজিরাও। ১৯৫৯ সালে ফিরে ওই বছরে খেলেন আরও পাঁচ টেস্ট। সেবার ইংল্যান্ড সফরে দলের অধিনায়ক ছিলেন তিনিই। ১৯৬১ সালে চেন্নাইয়ে পাকিস্তানের বিপক্ষে টেস্ট হয়ে থাকে তার ক্যারিয়ারের শেষ ম্যাচ।

সব মিলিয়ে ২০ ইনিংসে ১৮.৪২ গড়ে ৩৫০ রান করেন দাত্তাজিরাও। সর্বোচ্চ ৫২ রানের ইনিংস খেলেন ১৯৫৯ সালে দিল্লিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। 

দাত্তাজিরাওয়ের প্রথম শ্রেণির ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। তিনি ছিলেন বারোদার ব্যাটিং স্তম্ভ। দলটির হয়ে খেলেন ১৯৪৭ থেকে ১৯৬১ পর্যন্ত। ১৯৫৭-৫৮ মৌসুমে তার নেতৃত্বেই রঞ্জি ট্রফি জেতে বারোদা। ফাইনালে সার্ভিসেস দলের বিপক্ষে একমাত্র ইনিংসে তিনি করেন ১৩২ রান। 

সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ১১০ ম্যাচে ৩৬.৪০ গড়ে তিনি করেন ৫ হাজার ৭৮৮ রান। ১৭ সেঞ্চুরির তিনটি ছিল ডাবল। 

২০১৬ সালে সাবেক ব্যাটসম্যান দীপাক সন্ধান ৮৭ বছর বয়সে মারা যাওয়ার পর ভারতের জীবিত সবচেয়ে বেশি বয়সী টেস্ট ক্রিকেটার হন দাত্তাজিরাও। তার মৃত্যুর পর দেশটির জীবিত সবচেয়ে বেশি বয়সী টেস্ট ক্রিকেটার এখন মাদ্রাজের চিংলেপুট গোপিনাথ, যার বয়স ৯৩ বছর ৩৪৯ দিন।