২৪ ঘণ্টায় ৬৫৭ কোভিড রোগী শনাক্ত, মৃত্যু একজনের

নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার বেড়ে হয়েছে ১৩ দশমিক ৮০ শতাংশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 02:25 PM
Updated : 4 Oct 2022, 02:25 PM

দেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৬৫৭ জন, মৃত্যু হয়েছে একজনের।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৭৬২টি নমুনা পরীক্ষা করে ৬৫৭ নতুন রোগী শনাক্ত হয়।

আগের দিন সোমবার ৬৯৬ জন নতুন রোগী শনাক্তের কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর; রোববার শনাক্ত হয়েছিল ৫৩৫ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৮০ শতাংশ, যা আগের দিন ১২ শতাংশ ছিল।

নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ২৭ হাজার ৫৬৫ জন হয়েছে। মৃতের মোট সংখ্যা বেড়ে হয়েছে ২৯ হাজার ৩৭২ জন।

২৪ ঘণ্টায় ৪৩১ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৬৭ হাজার ৭৬ জন।

গত একদিনে যে ৬৫৭ জন রোগী শনাক্ত হয়েছেন, তাদের ৫১৯ জনই ঢাকা বিভাগের বাসিন্দা। দেশের সবকটি বিভাগের ৩৮টি জেলায় করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়েছে গত একদিনে।

যার মৃত্যু হয়েছে, তিনি ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। পঞ্চাশোর্ধ্ব ওই নারী সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৫ লাখ ৪৯ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৬১ কোটি ৮৭ লাখ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক