সব পাবলিক বিশ্ববিদ্যালয় মিলে একটি ভর্তি পরীক্ষা চান অধ্যাপক মশিউর

“ঘাটে ঘাটে বহু বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার মানে হচ্ছে অর্থ অপচয়,” বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 05:09 PM
Updated : 14 March 2023, 05:09 PM

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় মিলে একটি ভর্তি পরীক্ষা হওয়ার পক্ষে মত দিলেন জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক মো. মশিউর রহমান।

তিনি বলেছেন, “সবার শেষে ভর্তি পরীক্ষা নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় সেশনজটে পড়তে চায় না। একটি মাত্র ভর্তি পরীক্ষা হয়ে আমরা যদি মেধার সবচেয়ে খারাপ অংশটুকু পাই, তবুও তাদের নিয়ে চ্যালেঞ্জ গ্রহণ করার জন্য আমার বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলো প্রস্তুত রয়েছে।”

মঙ্গলবার নেত্রকোণার আবু আব্বাছ কলেজে নবীনবরণ, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অধ্যাপক মশিউর রহমান বলেন, “ঘাটে ঘাটে বহু বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার মানে হচ্ছে অর্থ অপচয়। একটি মাত্র মেধা তালিকা হোক। সেই মেধা তালিকায় সর্বনিম্ন স্তরের শিক্ষার্থীদের নিয়ে এগিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় আমাদের রয়েছে।”

শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, “আমি জানি, আপনাদের কোথায় কোথায় না পাওয়ার বঞ্চনা আছে। অনার্স কলেজের অনেক শিক্ষকেরা বেতন পান না। মানবেতর জীবনযাপন করছেন। আমরা সেটি নিয়ে নানা পর্যায়ে কথা বলছি। কিন্তু চাইলেই রাষ্ট্রীয় কাঠামোতে সবকিছু অকস্মাৎ করা যায় না।”

শিক্ষার্থীদের উদ্দেশে অধ্যাপক মশিউর বলেন, “তোমরা স্যোশাল মিডিয়া ব্যবহার করো- আমি এর বিরুদ্ধে নই। বিষয়ভিত্তিক পাঠ যখন গ্রহণ করবে, তখন মূল বই পড়বে। 

“তোমাদের মধ্যে অনেকে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করে বাবা-মায়ের দায়িত্ব গ্রহণ করেও পড়াশোনা করে যাচ্ছ। আমি তোমাদের স্যালুট জানাই। জাতীয় বিশ্ববিদ্যালয় নিয়ে হতাশ হওয়া যাবে না।”

আবু আব্বাছ কলেজের গভর্নিং বডির সভাপতি অ্যাডভোকেট মো. আমিরুল ইসলাম, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম কবীর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।