দক্ষ গবেষক রয়েছেন, গুণগতমানের শিক্ষকের অভাব নেই: দীপু মনি

“অদূর ভবিষ্যতে কিছু কিছু বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে ভালো জায়গায় উঠে আসবে,” বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 04:24 PM
Updated : 13 May 2023, 04:24 PM

যেসব মানদণ্ডের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং হয়ে থাকে, সেসব বিষয়ে এতোদিন তেমন মনোযোগ দেওয়া হয়নি বলে মনে করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেছেন, “এটি সত্য যে আমরা র‍্যাংকিংয়ে অনেক পিছিয়ে আছি। এটিও সত্য র‍্যাংকিংয়ে উপরে থাকার জন্য যে বিষয়গুলোয় মনোযোগ দিতে হয়, সে বিষয়গুলোর দিকে আমরা মনোযোগী ছিলাম না।”

শনিবার গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তনে আচার্যের প্রতিনিধি হিসেবে তিনি এ মন্তব্য করেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দীপু মনি বলেন, “আমাদের দক্ষ গবেষক নেই, শিক্ষায় অনেক ঘাটতি আছে- তেমন কিন্তু নয়। আমাদের অত্যন্ত দক্ষ গবেষক রয়েছেন, গুণগতমানের শিক্ষক রয়েছেন। আসলে আমরা যে যে বিষয়গুলোর উপর র‍্যাংকিং নির্ভর করে, সে সব ক্ষেত্রে মনোযোগী ছিলাম না।

“এখন বিশ্ববিদ্যালগুলো কিছুটা মনোযোগী হচ্ছে। এখন না হোক, অদূর ভবিষ্যতে আমাদের সবগুলো না হোক- কিছু কিছু বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে ভালো জায়গায় উঠে আসবে।”

শিক্ষামন্ত্রী বলেন, “কৃষি জমির পরিমাণ আশঙ্কাজনকভাবে কমে যাচ্ছে। রাসায়নিক সারের যথেচ্ছ ব্যবহারের ফলে কৃষি জমির উৎপাদনশীলতা ও উর্বরতা উল্লেখযোগ্য হারে কমে যাচ্ছে। জীববৈচিত্র্য হ্রাস ও পরিবেশ দূষণের ফলে ফসল উৎপাদন অনিশ্চিত হয়ে পড়ছে।  

“খরা, বন্যা, লবণাক্ততা, আর্সেনিক বিষাক্ততা ও দুর্যোগজনিত নানামুখী কারণে জমির উৎপাদন ক্ষমতায় নেতিবাচক প্রভাব পড়ছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে কৃষি গবেষণাকে অগ্রগতি দিয়ে খাদ্য উৎপাদনে আধুনিক ও উন্নত লাগসই প্রযুক্তির উদ্ভাবন ও সেগুলোর যথাযথ সম্প্রসারণের মাধ্যমে কৃষক পর্যায়ে সরাসরি প্রয়োগের ব্যবস্থা করে দিতে হবে।”

দীপু মনি বলেন, “বৈরী পরিবেশ উপযোগী ফসলের জাত ও আধুনিক যুগোপযোগী চাষাবাদ পদ্ধতি উদ্ভাবন করে কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়া এখন জরুরি হয়ে পড়েছে। স্বাস্থ্যসম্মত উপায়ে নিরাপদ ফল ও সবজি উৎপাদনে বায়োটেকনোলজি প্রযুক্তি প্রয়োগ এবং কীটনাশকের বিকল্প উপায় উদ্ভাবনের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। 

"বায়োফর্টিফিকেশনের মাধ্যমে বিভিন্ন প্রয়োজনীয় খাদ্য উপাদানসমৃদ্ধ ফসল উৎপাদন এবং উদ্ভিদ রোগ প্রতিরোধী জাত উন্নয়নের প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।”

সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর ড. শৌভিক ভট্রাচার্য্য।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো জাহিদ আহসান রাসেল, পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম অন্যদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।