নরসিংদীতে সাধুর আশ্রমে হামলায় জড়িতদের বিচার দাবি ঢাবিতে

শিল্প-সংস্কৃতি রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে মানববন্ধনে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 11:14 AM
Updated : 9 May 2023, 11:14 AM

নরসিংদীর বেলাবো উপজেলায় সাধুর আশ্রমে হামলা ও বাদ্যযন্ত্র ভাঙচুরের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন হয়েছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে উন্মুক্ত লাইব্রেরির আয়োজনে এই মানববন্ধন হয়; ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সামাজিক সংগঠনসহ শিক্ষক-শিক্ষার্থীরা তাতে সংহতি জানান।

গত রোববার বিকালে বেলাবো উপজেলার বাবলা স্টিল ব্রিজের পাশে পুলকিত আশ্রমে সাধুসঙ্গ ও গান-বাজনা চলার সময় হামলা ও ভাঙচুর করা হয়।

মাতাল অবস্থায় ধর্মীয় বিধিনিষেধের কথা বলে এই হামলা চালানো হয়েছিল বলে আশ্রমের সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান আহমেদুল কবির বলেন, “নরসিংদীতে যারা পুলকিত আশ্রমের সাধুসঙ্গে হামলা চালিয়েছে তারা মূলত বাংলাদেশের নিজস্ব সংস্কৃতির উপর হামলা চালিয়েছে। শিল্পের প্রতি নৈতিক দায়বদ্ধতা থেকে আমরা আজ এই মানববন্ধনে দাঁড়িয়েছি৷

“বারবার শিল্পের উপর আঘাতকে আমরা এড়িয়ে যেতে পারি না। আমরা নরসিংদীর এ ঘটনার সুষ্ঠ বিচার দাবি করছি৷ একই সাথে সকল শ্রেণি পেশার মানুষকে দেশের শিল্প-সংস্কৃতি রক্ষায় এই ঘটনায় প্রতিবাদ জানানোর আহ্বান জানাচ্ছি।”

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, নরসিংদীর ঘটে যাওয়া এ ঘটনাটি নতুন কিছু নয় বরং বাংলাদেশের সংস্কৃতিকে ধ্বংস করার জন্য পরিকল্পিতভাবে এ ঘটনাগুলো ঘটানো হচ্ছে।

“এর আগে আমাদের লালন চর্চায় ও ভাস্কর্যে হামলার ঘটনা ঘটেছে। একটি শ্রেণির মানুষ রয়েছে যারা আমাদের বাঙালি সংস্কৃতিকে ধর্মের বিরুদ্ধে দাঁড় করিয়ে দিতে চায়, তারাই আমাদের সংস্কৃতির উপর হামলা করছে বারবার।”

কবি জসীম উদ্দিন হল ছাত্র সংসদের সাবেক সাধারণ সম্পাদক মো. ইমাম হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের সভাপতি মো. লিপটন ইসলাম, স্লোগান ৭১ এর সাবেক সাধারণ সম্পাদক তিথি মানববন্ধনে বক্তব্য দেন।