গুচ্ছ ভর্তিতে আবেদন ৩ লাখের বেশি

ভর্তি পরীক্ষার সকল তথ্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে পাওয়া যাবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2024, 07:16 AM
Updated : 2 March 2024, 07:16 AM

দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে স্নাতকের ভর্তি পরীক্ষায় এবার অংশ নিতে আবেদন করেছেন ৩ লাখ ৫ হাজার ৩৪৬ শিক্ষার্থী।

বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার তিন ইউনিটে আগামী ২৭ এপ্রিল থেকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শনিবার গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক নাছিম আখতার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মোট আবেদনকারীর মধ্যে বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটে ১ লাখ ৭০ হাজার ৫৯৯ জন, মানবিক শাখার ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১ জন ও ব্যবসায় শিক্ষা শাখার ‘সি’ ইউনিটে ৪০ হাজার ১১৬ জনের আবেদন জমা পড়েছে।

এর আগের ২০২২-২৩ শিক্ষাবর্ষে তিন ইউনিটে মোট আবেদন করেছিলেন ৩ লাখ ৩ হাজার ২৩১ ভর্তিচ্ছু।

এবার ভর্তি পরীক্ষা কেন্দ্র হিসেবে শিক্ষার্থীরা বেশি পছন্দ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাছিম আখতার জানান, কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে বেছে নিয়েছেন ৯০ হাজার ৮৪১ শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৫৩ হাজার ৮৩২ জন, ‘বি’ ইউনিটে ১৯ হাজার ৭৭০ জন, ‘সি’ ইউনিটে ১৭ হাজার ২৩৯ জন।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে আবেদনের সময় দেওয়া হয় ১২ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু কারিগরি ত্রুটির কারণে একদিন আবেদন কার্যক্রম বিঘ্নিত হওয়ায় ২৭ ফেব্রুয়ারি রাত ১২টার আগ পর্যন্ত সময় বাড়ানো হয়।

গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেন জানান, আবেদনের সময় আর বাড়বে না। এখন পরবর্তী ধাপের কাজ শুরু হবে।

‘এ’ ইউনিটে আগামী ২৭ এপ্রিল, ‘বি’ ইউনিটে ৩ মে এবং ‘সি’ ইউনিটে ১০ মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে ১টা এবং অন্য দুই ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার সকল তথ্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd) পাওয়া যাবে।

২৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবার ২২টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র ঠিক করা হয়। শিক্ষার্থীদের যেকোনো একটি কেন্দ্র নির্বাচন করতে হয়েছে। পরবর্তীতে ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিবর্তনের কোনো সুযোগ নেই।

গুচ্ছভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো হল- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।