ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ: ৫ দিনের বর্ণাঢ্য আয়োজন

বর্ণাঢ্য আয়োজনে ডিসেম্বরের প্রথম দিন শুরু হচ্ছে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর পাঁচ দিনব্যাপী অনুষ্ঠান।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2021, 06:16 PM
Updated : 11 Nov 2021, 06:16 PM

বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সেদিন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেখানে বলা হয়, উদ্বোধনী অনুষ্ঠানে শতবর্ষের তথ্যচিত্র প্রদর্শন ও শতবর্ষের ‘থিম সং’ পরিবেশন করা হবে। এছাড়া রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত বই, ফটোগ্রাফি অ্যালবাম ও ওয়েবসাইটের উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ভার্চুয়ালি শুভেচ্ছা বক্তব্য দেবেন। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীও অনুষ্ঠানে বক্তব্য দেবেন।

জুলাই মাসে শতবর্ষ উদযাপনে আলোকসজ্জিত কলা ভবন।

শিক্ষামন্ত্রী দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশেনের সভাপতি এ কে আজাদও বক্তব্য দেবেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও শতবর্ষ উদ্যাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি’র সদস্য-সচিব অধ্যাপক  এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন। উপ-উপাচার্য  (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ করবেন ধন্যবাদ জ্ঞাপন। কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ  রাষ্ট্রপতি ও  চ্যান্সেলরকে বিশেষ স্যুভেনির উপহার দেবেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ওই দিন বিকাল ৪টায় কেন্দ্রীয় খেলার মাঠে আলোচনা সভা এবং বিকাল সাড়ে ৫টায় সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

এরপর ২ থেকে ৪ ডিসেম্বর প্রতিদিনই কেন্দ্রীয় খেলার মাঠে বিকাল ৪টায় আলোচনা সভা এবং সাড়ে ৫টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।

বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, শিক্ষাবিদ, গবেষক ও অ্যালামনাইরা এসব আলোচনা সভায় অংশ নেবেন। খ্যাতিমান শিল্পীদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ এবং নৃত্যকলা বিভাগের শিল্পী ও প্রাক্তনিরা সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবেন।

১৬ ডিসেম্বর বিজয় দিবসে কেন্দ্রীয় খেলার মাঠে জনপ্রিয় শিল্পীদের কনসার্টের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবের সমাপ্তি হবে।

নানা চড়াই-উৎরাই পেরিয়ে গত ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শতবর্ষ পূর্ণ হয়। করোনাভাইরাস মহামারীর কারণে বন্ধ ক্যাম্পাসে সীমিত পরিসরে প্রতীকী কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করা হয়।

শতবর্ষের মূল অনুষ্ঠান চার মাস পিছিয়ে ১ নভেম্বর থেকে হবে বলে তখন জানানো হয়েছিল। পরে আরও এক মাস পিছিয়ে ১ ডিসেম্বর থেকে তা আয়োজনের সিদ্ধান্ত হয়।