চুইঝালের মাংস থেকে চট্টগ্রামের মেজবান: সবই এক উৎসবে

‘মুজিব’স বাংলাদেশ ফুড ফেস্টিভ্যাল- টেস্ট অব বাংলাদেশ’ শীর্ষক ঢাকায় তিন দিনের এ উৎসবে অঞ্চলভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠানও থাকবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 06:12 PM
Updated : 3 May 2023, 06:12 PM

ঐতিহ্যবাহী দেশি খাবারের পাশাপাশি হাল আমলে জনপ্রিয়তা পাওয়া ও পাঁচ তারকা হোটেলের খাবার চেখে দেখার ব্যবস্থা রেখে ঢাকায় শুরু হচ্ছে ভিন্ন ধরনের এক খাদ্য উৎসব।

ঢাকার বনানী পার্কে আগামী বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত ‘মুজিব’স বাংলাদেশ ফুড ফেস্টিভ্যাল- টেস্ট অব বাংলাদেশ’ শীর্ষক খাবারের এ প্রদর্শনী শুরু হচ্ছে। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এ উৎসব।

আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশি খাবার তুলে ধরা এ মেলার মূল লক্ষ্য বলে জানিয়েছে উৎসবের মূল আয়োজক ট্যুরিজম বোর্ড এবং বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়।

বুধবার বিকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত তুলে ধরা হয়। এতে বক্তব্য রাখেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

তিনি বলেন, বাংলাদেশের প্রাণবন্ত ও সমৃদ্ধ সংস্কৃতি এবং ঐতিহ্যকে পর্যটনের নিরিখে তুলে ধরতে যে প্রচারণা কার্যক্রম শুরু করা হয়েছে তারই অংশ হিসেবে ঐতিহ্যবাহী খাবার নিয়ে এ আয়োজন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মান জানিয়ে ‘মুজিব’স বাংলাদেশ’ নামে এ ব্রান্ডিং কার্যক্রমটি ট্যুরিজম বোর্ডের সঙ্গে শুরু করেছে তার মন্ত্রণালয় বলে তিনি জানান।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশের পর্যটকরা যাতে সহজে বাংলাদেশে আসতে পারে এজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার করা হয়েছে। একইসঙ্গে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভিসা প্রক্রিয়া সহজ করতেও দেশগুলোর সঙ্গে আলোচনা করা হবে।

উৎসবে ৪৩টি স্টলের মধ্যে ৩৯টিতে বিভিন্ন রকম খাবার নিয়ে হাজির হবে নামকরা সব প্রতিষ্ঠান। এগুলোর মধ্যে পাঁচ তারকা চেইন হোটেল ইন্টারকন্টিনেন্টাল, প্যান প্যাসিফিক সোনারগাঁও, শেরাটন ও ওয়েস্টিন।

বাংলাদেশ পর্যটন করপোরেশনের খাবারের পাশাপাশি দেশি ঐতিহ্যবাহী খাবারগুলোও মিলবে এখানে। থাকছে খুলনার চুই ঝালের খাসির মাংস, চট্টগ্রামের মেজবানি মাংস, ঢাকার হাজীর বিরিয়ানী, বিউটির লাচ্ছি, বাখরখানি, নান্নার বিরিয়ানী, নাজিরাবাজারের বিসমিল্লাহর চাপ, মোহাম্মদপুরের মোস্তাকিমের চাপ, বোবার বিরিয়ানি, বরিশালের গুটিয়ার সন্দেশ, বগুড়ার দই, কুমিল্লার মাতৃভান্ডারের রসমালাই, নাটোরের কাঁচাগোল্লা, বাগেরহাটের চিংড়ি, সুন্দরবনের মধু, যশোরের জামতলার সাদেক গোল্লা, মৌলভীবাজার মনিপুরী খাবার, কক্সবাজারের সামুদ্রিক খাবার, খাগড়াছড়ির ব্যাম্বু চিকেন, বান্দরবানের মারমা খাবার, উত্তরবঙ্গের প্যালকা, পিরোজপুরের সন্ধ্যা নদীর ইলিশ, সিলেটের পানসী রেস্তোঁরার আখনী বিরিয়ানী, ময়মনসিংহের মুক্তাগাছার মণ্ডা, শেরপুরের তুলসিমালা চালের পায়েসসহ নানারকম ফলের রস, আগুনপান ও ফুচকা।

প্রতিমন্ত্রী জানান, এ আয়োজনে ঢাকায় বিদেশি দূতাবাস, মিশন ও আন্তর্জাতিক সংস্থার কূটনৈতিকদের আমন্ত্রণ জানানো হয়েছে।

বৃহস্পতিবার বিকাল ৫টায় বনানী মাঠে এ উৎসবের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তিন দিনের এ আয়োজনে খাবারের পাশাপাশি অঞ্চলভিত্তিক ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও থাকবে।

প্রথম দিন চাঁপাইনবাবগঞ্জের গম্ভীরা ও কুষ্টিয়ার লালন শিল্পীদের পরিবেশনা থাকবে। দ্বিতীয় দিন কুদ্দুস বয়াতী আসবেন গান শোনাতে এবং তৃতীয় দিনে চট্টগ্রামের কাওয়ালি গানের আসর বসবে। এছাড়া প্রতিদিন থাকবে পুঁথি পাঠের আসর।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের চেয়ারম্যান আবু তাহের মোহাম্মদ জাবের, অতিরিক্ত সচিব (পর্যটন) মনোজ কুমার রায়।

আয়োজনে পৃষ্ঠাপোষকতা করছে আইএফআইসি ব্যাংক, হেলথ পার্টনার ইউনাইটেড হসপিটাল, আইসক্রিম পার্টনার পোলার আইসক্রিম, এনার্জি পার্টনার বেক্সিমকো এলপিজি, টেকনোলজি পার্টনার বন্ডস্টাইন, কালচারাল পার্টনার কালচারাল ক্লাসিসিস্টস এবং পরিকল্পনা ও পরিচালনায় স্পেলবাউন্ড লিও বার্নেট।