রাঙামাটির ১০০ নারী উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিল ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশন

দক্ষতা তৈরি এবং ব্যবসা সম্প্রসারণে উদ্যোক্তাদের সক্ষমতা বাড়াতে এই প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 01:44 PM
Updated : 28 March 2023, 01:44 PM

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের নারী উদ্যোক্তাদের ব্যবস্থাপনা ও ব্যবসায়িক দক্ষতা বৃদ্ধির পাশাপাশি ব্যবসা সম্প্রসারণে সহায়তা দিতে রাঙামাটির ১০০ উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিয়েছে ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশন।

সম্প্রতি রাঙামাটির পর্যটন হলিডে কমপ্লেক্সে এই প্রশিক্ষণ কর্মসূচি হয় বলে ব্র্যাক ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেখানে বলা হয়, উদ্যোক্তা হিসেবে‌ সাফল্য পাওয়ার পরও আর্থিক জ্ঞান, ব্যবস্থাপনাগত দক্ষতা ও ডিজিটাল সামর্থ্য অর্জনে পর্যাপ্ত সুযোগ না থাকায় রাঙামাটি ও পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের নারীরা তাদের ব্যবসা সম্প্রসারণ করতে পারেনি।

“তৃণমূল এই নারী উদ্যোক্তাদের বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়ার পথ সুগম করতে এবং অর্থ ব্যবস্থাপনা সম্পর্কিত জ্ঞানসহ দীর্ঘমেয়াদে ব্যবসাকে টেকসই করতে আর্থিক ও ডিজিটাল অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক নারী দিবসের মাসে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।”

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর এফ হোসেন বলেন, “আমরা পার্বত্য অঞ্চলে এই প্রশিক্ষণ কর্মসূচি শুরু করতে পেরে আনন্দিত। এ অঞ্চলের নারীদের উদ্যোক্তা হওয়ার অপার সম্ভাবনা আছে। এই প্রশিক্ষণ দেশের তৃণমূল পর্যায়ে উদ্যোক্তা উন্নয়নে আমাদের দৃঢ় অঙ্গীকারের প্রতিফলন।”

এসএমই ফাউন্ডেশনের সহকারী মহাব্যবস্থাপক মো. মুহাম্মদ মাসুদুর রহমান ওয়ার্কিং সেশনে পার্বত্য অঞ্চলে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রম তুলে ধরেন।

সেলিম আর এফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে রাঙামাটি পার্বত্য জেলার অতিরিক্ত পুলিশ সুপার মারুফ আহমেদ ও ব্র্যাক ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক ও এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আব্দুল মোমেন, এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক মো. মাসুদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক মো. মফিজুর রহমান, ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আব্দুল মোমেন‌, ব্র্যাক ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও উদ্যোক্তা সেলের প্রধান খাদিজা মারিয়ম ও এসএমই চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনোয়ারা হাকিম আলী উপস্থিত ছিলেন।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের নারী উদ্যোক্তা উন্নয়নে বিশেষ অবদান রাখায় মঞ্জুলিকা চাকমাকে সম্মাননা দেওয়া হয়।