চীনা মুদ্রায় দেশের ব্যাংকে লেনদেনের সুযোগ বাড়ল

বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যে চীনা মুদ্রার ব্যবহার বাড়বে, কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2022, 02:21 PM
Updated : 15 Sept 2022, 02:21 PM

চীনের সঙ্গে আমদানি ও রপ্তানিতে দেশটির মুদ্রা ইউয়ান নামে পরিচিত সিএনআই দিয়ে লেনদেন করতে এডি ব্যাংকগুলো অ্যাকাউন্ট খুলতে পারবে।

বৃহস্পতিবার এ বিষয়ে নির্দেশনা দিয়ে একটি সার্কুলার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে ২০১৮ সালের অগাস্টে এক নির্দেশনায় চীনের সঙ্গে লেনদেন সহজ করতে ইউয়ান দিয়ে সরাসরি আমদানি ও রপ্তানি দায় নিষ্পত্তির জন্য ক্লিয়ারিং অ্যাকাউন্ট খোলার সুযোগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবারের নতুন নির্দেশনার ফলে ইউএস ডলার, ইউরো, জাপানি ইয়েন, যুক্তরাজ্যের পাউন্ড ও কানাডিয়ান ডলারের মত বৈদেশিক মুদ্রা দিয়ে লেনদেন সম্পন্ন করতে চীনের মুদ্রা ইউয়ান কিনতে ব্যাংকগুলোর অথরাইজ ডিলার (এডি) শাখাগুলোকে অনুমোদন দেওয়া হল কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনায় বলা হয়েছে, এডি শাখাগুলো চীনের ব্যাংকের সঙ্গে ইউয়ান মুদ্রায় ব্যাংক হিসাব খুলতে পারবে। এজন্য প্রয়োজনীয় ইউয়ান কিনতে পারবে দেশি ব্যাংকগুলো।

চীনের সঙ্গে বাংলাদেশের আমদানি বাণিজ্য বাড়ার প্রেক্ষাপটে ২০১৮ সালে ইউয়ানে লেনদেন করতে বাংলাদেশ ব্যাংক এডি ব্যাংকগুলোকে দায় নিষ্পত্তির জন্য অ্যাকাউন্ট খোলার সুযোগ দেওয়া হয়।

সাম্প্রতিক সময়ে ডলার সংকট তীব্র হলে বৈদেশিক বাণিজ্যে বিকল্প মুদ্রা ব্যবহারের আলোচনা জোরালো হয়ে উঠে। এরমধ্যে বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্তে চীনের সঙ্গে আমদানি ও রপ্তানি বাণিজ্যে দেশি ব্যাংকগুলোর ইউয়ান দিয়ে লেনদেন করা আরও সহজ হবে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, ২০১৮ সালের নির্দেশনার ফলে ব্যবসায়ীরা চাইনিজ মুদ্রায় লেনদেন করতে পারতেন। ব্যাংকগুলোও সিএনআই মুদ্রায় হিসাব পরিচালনা করতে পারত। আগের সার্কুলারের সুযোগকে আরও বড় পরিসরে করতে নতুন সার্কুলারটি দেওয়া হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক