যুক্তরাষ্ট্রে পাইপ রপ্তানি করছে আরএফএল

আরও ছয় দেশে যাচ্ছে এ ব্র্যান্ডের পিভিসি পাইপ বলে জানিয়েছে কোম্পানিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2023, 12:49 PM
Updated : 14 May 2023, 12:49 PM

যুক্তরাষ্ট্রে পিভিসি পাইপ রপ্তানি শুরু করেছে শীর্ষস্থানীয় কোম্পানি আরএফএল।

নরসিংদীর পলাশে অবস্থিত আরএফএল এর অঙ্গ প্রতিষ্ঠান আরএফএল প্লাস্টিকস লিমিটেডের নিজস্ব কারখানা থেকে ইতোমধ্যে পিভিসি পাইপের প্রথম চালান যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে বলে রোববার সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে কোম্পানিটি।

এতে জানানো হয়, বর্তমানে ভারত, ফিজি ও ব্রুনেইসহ ছয়টি দেশে আরএফএল পিভিসি পাইপ রপ্তানি হচ্ছে।

এ বিষয়ে আরএফএল প্লাস্টিকস লিমিটেডের নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলম বলেন, “এক সময় বাংলাদেশে ব্যবহৃত মোট পাইপের প্রায় ৯০ ভাগ চীন, ভারত, মালেয়শিয়াসহ বিভিন্ন দেশ থেকে আমদানি হত। তবে বর্তমানে পরিস্থিতি অনেক বদলেছে।

“এখন দেশে ব্যবহৃত পাইপের প্রায় সবটুকুই তৈরি করেন দেশীয় উৎপাদনকারীরা। এ কারণে আমাদের এখন প্রধান লক্ষ্য ব্যাপক পরিমাণে পাইপ রপ্তানির মাধ্যমে দেশের রপ্তানি আয় বৃদ্ধি করা। কারণ পৃথিবী জুড়েই পাইপের ব্যাপক চাহিদা রয়েছে।”

২০২১ সালে যুক্তরাষ্ট্র প্রায় ৩ দশমিক ৩৭ বিলিয়ন ইউএস ডলার সমমূল্যের প্লাস্টিক পাইপ আমদানি করে উল্লেখ করে তিনি আরও বলেন, “যুক্তরাষ্ট্র প্লাস্টিক পাইপের সবচেয়ে বড় আমদানিকারক। পাইপের এ বাজার ধরতে পারলে আমরা অনেক দূর এগিয়ে যাব।

“যুক্তরাষ্ট্র থেকে আমরা ভালো ক্রয়াদেশ পাচ্ছি। এরই মধ্যে একটি চালান কারখানা থেকে পাঠানো হয়েছে এবং আগামী কয়েক মাসের মধ্যে আমরা আরও কয়েকটি চালান পাঠাব। আশা করছি এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে এবং আগামী দিনে আরও অন্যান্য ক্যাটাগরির পাইপও যুক্ত হবে।”

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আরএফএল বর্তমানে পিভিসি, এইচডিপিই, পিপিআর, সিপিভিসি ও সফট পিভিসি বা ফ্লেক্সিবল পিভিসি ক্যাটাগরিতে পাইপ উৎপাদন করে থাকে।

বর্তমানে বাংলাদেশে ছয় হাজার কোটি টাকার পাইপের বাজারে আরএফএল নেতৃত্ব দিচ্ছে বলে দাবি কোম্পানিটির।