ভ্যাটে উৎসাহ দিতে ভ্যাট দিবস পালন করবে এনবিআর

এবারের প্রতিপাদ্য ‘উন্নয়নের ভ্যাট নীতি, ভ্যাট দিয়ে গড়ব জাতি’

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 02:34 PM
Updated : 8 Dec 2022, 02:34 PM

ভ্যাট সচেতনতা বাড়ানো ও ভ্যাট প্রদানে উৎসাহ দিতে এবং ভ্যাট কর্মকর্তাদের সেবার মান উন্নয়নে ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস এবং ১০ থেকে ১৫ ডিসেম্বর জাতীয় ভ্যাট সপ্তাহ উদযাপন করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মু. রহমাতুল মুনিম। 

এনবিআর চেয়ারম্যান বলেন, “দেশের মোট রাজস্ব লক্ষ্যমাত্রার প্রায় ৮৬ শতাংশ যোগান দিয়ে থাকে এনবিআর। দেশের অর্থনীতি বড় হওয়ার সাথে সাথে প্রতিবছর বাড়ছে বাজেটের আকার। বাজেট বাস্তবায়নে অধিক অর্থের প্রয়োজন। 

“অভ্যন্তরীণ উৎস থেকে রাজস্ব আহরণে প্রথম স্থানে রয়েছে ভ্যাট। জাতীয় রাজস্ব বোর্ডের আহরিত অর্থের ৩৭ শতাংশেরও অধিক আহরিত হয় ভ্যাট খাত থেকে। তাই এই ভ্যাট আহরণে জনগণের সচেনতা বৃদ্ধির পাশাপাশি কর কর্মকর্তাদের উন্নয়ন আরও বাড়ানোর জন্যই আমরা আগামী ১০ ডিসেম্বর ভ্যাট দিবস ও ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ পালন করার সিদ্ধান্ত নিয়েছি।” 

তিনি জানান, ‘উন্নয়নের ভ্যাট নীতি, ভ্যাট দিয়ে গড়ব জাতি’ প্রতিপাদ্য সামনে রেখে এ বছর ১২তম ভ্যাট দিবস উদ্যাপন করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড। 

জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে ২০১১ সাল থেকে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন করা হচ্ছে। 

ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে জাতীয় এনবিআরের ভ্যাট অনুবিভাগ এবং ভ্যাট মাঠ পর্যায়ের দপ্তর থেকে মোবাইলে এসএমএস এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় সচেতনতামূলক প্রচার কর্মসূচি নেওয়া হয়েছে। 

অনুষ্ঠানে আরও জানানো হয়, আগামী ১০ ডিসেম্বর শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৯টি (উৎপাদন, সেবা ও ব্যবসা- প্রতিটি ক্ষেত্রে ৩টি করে) প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হবে। 

সংবাদ সম্মেলনে এনবিআর সদস্য (মূসক নীতি) জাকিয়া সুলতানা, সদস্য (আয়কর নীতি) শামস উদ্দিন আহমেদ, ড. মইনুল খান সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) এবং জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা (পরিচালক) সৈয়দ এ মু’মেনসহ অনেকে উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক