স্ট্যান্ডার্ড চার্টার্ড ‘সাদিক সাদাকাহ অ্যাকাউন্ট’ রোজায়ও সচল

এই অ্যাকাউন্টের মাধ্যমে অনুদানের অর্থ সুবিধা বঞ্চিতদের শিক্ষা ও চিকিৎসায় ব্যয় করা হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 01:53 PM
Updated : 28 March 2023, 01:53 PM

অসহায়দের সহায়তায় স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ‘সাদিক সাদাকাহ অ্যাকাউন্ট’ এই রমজানেও অব্যাহত রয়েছে। এই হিসাবের মাধ্যমে ব্যাংকটির গ্রাহকেরা তাদের অ্যাকাউন্ট থেকে সরাসরি তাদের পছন্দ মতো অনুদান দিয়ে বঞ্চিত ও অসহায় শিশুদের পাশে দাঁড়ানোর সুবিধা পাচ্ছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ জানায়, এই অনুদানের অর্থ দিয়ে ফ্রেন্ডশিপ পরিচালিত দেশের প্রত্যন্ত অঞ্চলের রোগীরা হাসপাতালে চিকিৎসা সহায়তা ও স্বাস্থ্যসেবা পাচ্ছেন।

২০২১ সালে স্ট্যান্ডার্ড চার্টার্ড’র সাদিক সাদাকাহ অ্যাকাউন্ট চালু করা হয়। এই অ্যাকাউন্ট দেশজুড়ে সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের চাহিদা পূরণে ইসলামিক শরিয়াহ-সম্মত নীতিমালা অনুযায়ী কাজ করে।

বর্তমানে এই অ্যাকাউন্ট থেকে অনুদান প্রাপ্তদের মধ্যে উল্লেখ্যযোগ্য হলো- জাগো ফাউন্ডেশন, ফ্রেন্ডশিপ, পিএফডিএ- ভোকেশনাল ট্রেনিং সেন্টার, ইউসিইপি বাংলাদেশ এবং সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অব দ্য প্যারালাইজড (সিআরপি)।

এই অনুদান সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা, নারীদের দক্ষতা উন্নয়ন, স্বাস্থ্যসেবা ও জনসেবামূলক উদ্যোগ, প্রতিবন্ধী কল্যাণ ও পুনর্বাসন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শেখার সুযোগ এবং জলবায়ু সংক্রান্ত সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করছে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রাইভেট অ্যান্ড বিজনেস ব্যাংকিং-এর হেড অব কনজুমার ও ব্যবস্থাপনা পরিচালক সাব্বির আহমেদ বলেন, “সাম্প্রতিক বছরগুলোয় আমরা অন্যকে সাহায্যের গুরুত্ব সম্পর্কে আরও বেশি সচেতন হয়েছি। দেশজুড়ে এমন অনেক ব্যক্তি ও সম্প্রদায় রয়েছে, যারা আমাদের সাহায্যে ব্যক্তিগত ও সমষ্টিগত উভয় পর্যায়ে উপকৃত হতে পারে। 

“গত কয়েক বছর ধরে স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিক সাদাকাহ অ্যাকাউন্টের মাধ্যমে গ্রাহকরা পাঁচটি নির্ভরযোগ্য সংস্থার মাধ্যমে সহজে অনুদান দিচ্ছে। মানবকল্যাণের অংশীদার হতে পেরে এবং ক্লায়েন্টদের একই সুবিধা দিতে পেরে আমরা গর্বিত।”